• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

২০০ কোটি টাকার বন্ড ছাড়বে ইউনিয়ন ক্যাপিটাল

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৪:২৬
ইউনিয়ন ক্যাপিটাল
ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটালের পরিচালনা পর্ষদ ২০০ কোটি টাকার নন কনভার্টেবল বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সোমবার (১৭ জুন) জানানো হয়েছে, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়েই এ বন্ড ছাড়া হবে। 

ডিএসই জানিয়েছে, প্রাইভেট প্লেসমেন্টে এ বন্ড বিক্রি করা হবে। বন্ডের ফেস ভেল্যু ১০ লাখ টাকা যা ৭ বছরে অবসায়ন হবে।যার সঙ্গে গ্রেস প্রিয়ড  হিসেবে ২ বছর রাখা হবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়ার পর প্রতিষ্ঠানটি এ বন্ড ছাড়তে পারবে। 

তবে এর আগেও ২০১৭ সালের ৭ মে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২৫০ কোটি টাকার নন কনভার্টেবল বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিল। তবে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের ওই সিদ্ধান্ত অনিবার্য কারণে বাতিল করা হয়।

অন্যদিকে কোম্পানিটি চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে মাত্র ৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৮ পয়সা। সে হিসেবে আগের বছরের তুলনায় প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা কমেছে ১৩ পয়সা। 

তবে কোম্পানির প্রতিবেদন অনুযায়ী, মুনাফা কমলেও তার সম্পদের পরিমাণ বেড়েছে। মার্চ শেষে প্রতিটি শেয়ার বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ টাকা ৬ পয়সা, যা ২০১৮ সালের ডিসেম্বর শেষে ছিল ১৪ টাকা। ফলে তিন মাসের  ব্যবধানে প্রতিটি শেয়ারের বিপরীতে ব্যাংকটির সম্পদ মূল্য বেড়েছে ৬ পয়সা। 

অন্যদিকে অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ পর্যন্ত শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ১ টাকা ৫৮ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল যার পরিমাণ ছিল ঋণাত্মক ৮ টাকা ৮৮ পয়সা।

জানা গেছে, উদ্যোক্তা ও পরিচালকদের হাতে কোম্পানিটির মোট শেয়ারের ৪২ দশমিক ৮২ শতাংশ রয়েছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৫ দশমিক ২৬ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২১ দশমিক ৯২ শতাংশ শেয়ার। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড