• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংসবলাকার পর এবার আসছে ‘গাঙচিল’

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৬ জুন ২০১৯, ১৩:১৩
বাংলাদেশ বিমান এয়ারলাইন্স
ছবি : সংগৃহীত

বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের বহরে এবার ড্রিমলাইনার হংসবলাকার পর যুক্ত হচ্ছে ‘গাঙচিল’। আসন্ন ২৪ জুলাই তৃতীয় বোয়িং ৭৮৭-৮ মডেলের এই ড্রিমলাইনার বাংলাদেশ বিমানে যুক্ত হবে। আগামী ২৩ জুলাই উড়োজাহাজটি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে সরাসরি বাংলাদেশের পথে যাত্রা করবে। ফলে বিমানবহরে ড্রিমলাইনারের সংখ্যা দাঁড়াবে ৩টি।

বিমানের সদ্যবিদায়ী মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, চারটি ড্রিমলাইনার উড়োজাহাজের নাম পছন্দ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো হলো- ‘আকাশবীণা’, ‘হংসবলাকা’, ‘গাঙচিল’ও ‘রাজহংস’। ‘গাঙচিল’ উড়োজাহাজটি প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ২৮ জুলাই উদ্বোধন করা হবে।

সূত্র জানিয়েছে, ২০০৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মার্কিন বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য ২ দশমিক ১ বিলিয়ন ইউএস ডলারের চুক্তি করে। ইতোমধ্যেই এই বহরে ৮টি বিমান যুক্ত হয়েছে। বাকি ১টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার সেপ্টেম্বর মাসে আসবে।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন সচিব মহিবুল হক বলেন, ‘নতুন উড়োজাহাজ যুক্ত হলে বিমানের নতুন নতুন রুট চালু করা সম্ভব হবে। একই সঙ্গে যাত্রী সেবার মান বৃদ্ধি পাবে। এছাড়া বর্তমান রুটগুলোতেও ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা সম্ভব হবে।’

অন্যদিকে বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের ড্রিমলাইনার ‘গাঙচিল’-এ ২৭১টি আসন রয়েছে। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি এবং ইকোনমি ক্লাস ২৪৭টি। বিজনেস ক্লাসের আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত সম্পূর্ণ ফ্ল্যাটবেড করা সম্ভব। এছাড়া এটি টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম। ফলে এই ড্রিমলাইনারে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানির প্রয়োজন হবে।

তারা আরও জানিয়েছে, ড্রিমলাইনার উড়োজাহাজ ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে উড়তে পারে। জেনারেল ইলেক্ট্রিক (জিই) বিমানটির ইঞ্জিন প্রস্তুত করেছে। এই ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত করা হয়েছে। ফলে উড়োজাহাজটিতে শব্দ কম হবে। বিমানটির উচ্চতা ৫৬ ফুট এবং দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। উড়োজাহাজের মোট ওজন ১ লাখ ১৭ হাজার ৬১৭ কিলোগ্রাম।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড