• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপপুরসহ ৭ মেগা প্রকল্পের বরাদ্দ ৩৬ হাজার ২২০ কোটি  

  নিজস্ব প্রতিবেদক

১৪ জুন ২০১৯, ১২:৩৪
মেগা প্রকল্প
সরকারের মেগা প্রকল্প (ছবি : সংগৃহীত)

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকারের সাত মেগা প্রকল্পের জন্য ৩৬ হাজার ২২০ কোটি ২২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। সাতটি প্রকল্পই সরকারের ফাস্ট ট্র্যাকভুক্ত।

সরকারের সাত মেগা প্রকল্পগুলো হলো- রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেল, পদ্মা সেতু, পদ্মা সেতু রেল সংযোগ, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, দোহাজারী-রামু-ঘুমধুম রেলপথ ও পায়রা গভীর সমুদ্রবন্দর।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ১৪ হাজার ৯৮০ কোটি ৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছরের (২০১৮-১৯) সংশোধিত বাজেটে প্রকল্পটিতে বরাদ্দ রয়েছে ১১ হাজার ৩১৩ কোটি টাকা।

২০১৯-২০ অর্থবছর ৫ হাজার ৩৭০ কোটি ৬৯ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পে। পদ্মা সেতুর পরই সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প। ২০১৯-২০ অর্থবছর বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৩ হাজার ৯৯৫ কোটি ২০ লাখ টাকা।

মহেশখালীর মাতারবাড়ীতে নির্মাণ হচ্ছে ১২০০ মেগাওয়াট আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড বিদ্যুৎকেন্দ্র। এতে ৩ হাজার ৫৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে প্রকল্পটিতে বরাদ্দ আছে ২ হাজার ৮২৭ কোটি টাকা।

পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণে ২০১৯-২০ অর্থবছর ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে প্রকল্পটিতে বরাদ্দ রয়েছে ৮৬৩ কোটি ৪৬ লাখ টাকা।

ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) বা মেট্রোরেল প্রকল্পে ২০১৯-২০ অর্থবছরে ৭ হাজার ২১২ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার-ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ লাইন নির্মাণ করছে রেলপথ মন্ত্রণালয়। ২০১৯-২০ অর্থবছর প্রকল্পটিতে ১ হাজার ১০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে এ প্রকল্পে বরাদ্দ রয়েছে ৫২৮ কোটি টাকা।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড