• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা পাওয়া নিয়ে কুণ্ঠায় গ্রাহক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৩ জুন ২০১৯, ১৫:৫৮
এটিএম বুথ
ছবি : প্রতীকী

ছুটি শুরুর আগেই এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথে টাকা তুলতে গিয়ে ভোগান্তিতে পড়ছেন গ্রাহকরা। রবিবার (২ জুন) ব্যাংকগুলোর এটিএম বুথে নগদ টাকার প্রবাহ কম থাকায় গ্রাহকরা চাহিদা অনুযায়ী টাকা তুলতে পারেননি। সোমবারও (৩ মে) বুথগুলোর একই অবস্থা দেখা গেছে।

শুধু তাই নয়, এদিন টাকা না থাকায় বেশকিছু এটিএম বুথ বন্ধ রাখা হয়েছে। এদিন সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর মানিকনগরের ইসলামী ব্যাংকের সেবা ঘর (এটিএম বুথ) বন্ধ দেখা যায়। বুথটির ভেতরে এ সময় কর্মকর্তারা থাকলেও কলাপসিবল গেট বন্ধ করে রাখা হয়।

নিরাপত্তাকর্মীদের সাথে তখন কথা বলে জানা যায়, বুথে সমস্যা হয়েছে। আর টাকা না থাকায় তা আপাতত বন্ধ রাখা হয়েছে।

ঈদের আগে সোমবার শেষ ব্যাংকিং লেনদেন হচ্ছে। এদিন ব্যাংকে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন হবে। বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং হাউসও আজ খোলা।

তবে রাজধানীর বিভিন্ন স্থানে এটিএম বুথে নেটওয়ার্ক সমস্যার অভিযোগ পাওয়া গেছে। কিছু ব্যাংকের বুথে নেটওয়ার্ক সমস্যার কথা ‘গ্রাহকের অবগতির স্বার্থে’ ব্যাংক কর্তৃপক্ষই সাদা কাগজে লিখে রেখেছে। আর রাজধানীর বিভিন্ন জায়গায় অবস্থিত বেশকিছু ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা না পাওয়ার অভিযোগও পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে ঈদের ছুটিতে এটিএম বুথের সার্বক্ষণিক সেবা পাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

এ দিকে ঈদের জন্য মঙ্গলবার থেকে টানা পাঁচ দিন ব্যাংক বন্ধ থাকবে। এ সময় শুধু এটিএম বুথ ও মোবাইল ব্যাংকিং চালু থাকবে।

উল্লেখ্য, ৪ জুন মঙ্গলবার (২৯ রমজান) থেকে ৬ জুন বৃহস্পতিবার পর্যন্ত ঈদুল ফিতরের তিন দিনের ছুটি। এরপর ৭ ও ৮ জুন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি।

অন্যদিকে আসন্ন ঈদুল ফিতরের ছুটিতে ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে ই- পেমেন্ট গেটওয়ে, পয়েন্ট অব সেল (পিওএস), মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে ক্ষেত্রে বেশকিছু নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টে বৃহস্পতিবার (২৩ মে) এ সংক্রান্ত এক নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এটিএম, ই-পেমেন্ট গেটওয়ে, পিওএস, এমএফএসের মাধ্যমে গ্রাহকরা যাতে নিরবচ্ছিন্ন লেনদেন করতে পারে তা নিশ্চিত করতে হবে। একইসঙ্গে ব্যাংকের পরিচালিত সিস্টেমসমূহের নিরাপত্তা নিশ্চিতকরণসহ সার্বিক ঝুঁকি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এটিএম সেবা সম্পর্কে নির্দেশনায় বলা হয়েছে, এটিএম সেবা সার্বক্ষণিক চালু নিশ্চিত ও বুথে কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তার সমাধান করতে হবে। এছাড়া পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিতের পাশাপাশি বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্য নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ‘এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া আছে। এখন কিছু বুথে নেটওয়ার্কের সমস্যার কথা শুনেছি। এই সমস্যা দ্রুত সমাধান করার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।’

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড