• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম প্রান্তিকে ১০০ কোটি ডলার ক্ষতির মুখে উবার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০১ জুন ২০১৯, ১৫:১০
উবার
ছবি : সংগৃহীত

চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বের বৃহত্তম রাইড শেয়ারিং কোম্পানি উবার টেকনোলজি ইনকরপোরেশন ১০০ কোটি ডলারের বেশি লোকসান করেছে। কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পর নিজেদের প্রথম প্রান্তিকীয় প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাইড শেয়ারিং কোম্পানি হওয়া স্বত্বেও সম্প্রতি উবার নিজেদের ‘উবার ইটস’ ও ‘উবার ফ্রাইট’-এর মতো ব্যবসায়িক খাতগুলোতে বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করায় লোকসানের মুখে পড়েছে। তবে মে মাসে আইপিও ছাড়ার পর কোম্পানির আয় ২০ শতাংশ বাড়তে পারে বলে জানিয়েছে উবার।

প্রতিবেদনে তারা জানিয়েছে, কোম্পানিটির বর্তমানে প্রতি মাসে ৯ কোটি ৩০ লাখ সক্রিয় গ্রাহক রয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩৩ শতাংশ বেশি। বিশ্লেষক আলিসা আল্টম্যান জানিয়েছেন, ধারাবাহিকভাবে উবারের ব্যবসা বাড়ছে। উবার যে রাইড শেয়ারিংয়ের বাজারে প্রাধান্য বিস্তার করছে, তা হয়তো অজানা নয়। তবে কোম্পানিটির সাফল্য দৃঢ় কিছু নয়।

তবে পাবলিক কোম্পানি হওয়ার পর এটাই উবারের প্রথম প্রান্তিকের প্রতিবেদন। প্রথম প্রান্তিকে কোম্পানিটির আয় দাঁড়িয়েছে ৩১০ কোটি ডলার। আয় ২০ শতাংশ বাড়লেও পূর্ববর্তী প্রান্তিকে কোম্পানির বার্ষিক প্রবৃদ্ধির চেয়ে তা ২৫ শতাংশ কম। প্রথম প্রান্তিকের এ ফলাফল বিশ্লেষকদের প্রত্যাশার সঙ্গে ব্যাপকভাবে সংগতিপূর্ণ।

সম্প্রতি বাজার সম্প্রসারণের লক্ষ্যে উবার ব্যাপক ব্যয় বৃদ্ধি করেছে। উবারের প্রতিদ্বন্দ্বী ‘লিফট’ও কোটি কোটি ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে বিনিয়োগকারীরা এমনকি স্বয়ং উবার নিজেও নিশ্চিত করে বলতে পারছে না যে, কবে নাগাদ তারা মুনাফার মুখ দেখতে পাবে। ফলে উবার কখনো লাভজনক হতে পারবে না, এমন একটি আশঙ্কা সবসময় বিরাজ করছে।

প্রথমবারের মতো ১০ মে উবার নিজেদের আইপিও বাজারে ছাড়ে। কিন্তু এক্ষেত্রেও তারা প্রত্যাশিত সাফল্য পায়নি। বরং তাদের শেয়ার বিক্রির হার ছিল খুবই কম। উবার কর্তৃপক্ষ শেয়ারবাজারের দুর্বল পারফরম্যান্সের কথা উল্লেখ করে আগামী প্রান্তিকেও লোকসানের ইঙ্গিত দিয়েছে। মার্কিন শেয়ারবাজারে ৪৫ ডলারে আইপিও ছাড়ার কয়েক ঘণ্টায় কোম্পানিটির শেয়ারের বিক্রি কিছুটা বাড়লেও পরে ধীরে ধীরে বিক্রি কমতে থাকে। এর মধ্যে উবারের শেয়ারের দাম তো বাড়েইনি, বরং এখনো কোম্পানিটির শেয়ারদর প্রারম্ভিক শেয়ারদরের যথেষ্ট নিচে রয়ে গেছে।

এ দিকে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খসরুশাহি জানিয়েছেন, আমরা মে মাসের শুরুতে পাবলিক কোম্পানি হওয়ার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি। স্থানীয় পরিবহন ও বাণিজ্যের জন্য আমরা ওয়ান স্টপ শপ করার পরিকল্পনার দিকে অধিক মনোযোগী হয়েছি। এছাড়া প্রথম প্রান্তিকে আমাদের প্লাটফরমগুলোতে কর্মতত্পরতা ছিল যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি। এ সময়ে প্রতিদিন গড়ে আমাদের রাইডিং কল ছিল ১ কোটি ৭০ লাখ।

(সূত্র:গার্ডিয়ান, বিবিসি)

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড