• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গেল সপ্তাহে ডিএসইর মূলধন বেড়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা

  অর্থ-বাণিজ্য ডেস্ক

৩১ মে ২০১৯, ১৯:৫৮
ডিএসই
ছবি : সংগৃহীত

ঈদের আগে পাঁচ কার্যদিবসের মধ্যে টানা তিন কার্যদিবসেই শেয়ারবাজারে বড় ধরনের উত্থান ঘটেছে। ফলে এক সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা। পাশাপাশি সবকটি মূল্যসূচক ও লেনদেনের পরিমাণও বেড়েছে।

গেল সপ্তাহে লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন ৩ লাখ ৯৪ হাজার ১৬৪ কোটি টাকায় এসে দাঁড়িয়েছে। তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে এই মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৮৫ হাজার ৮৬২ কোটি টাকা।সে হিসেবে সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৩০২ কোটি টাকা।

এছাড়া সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনের অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এদিন ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে আগের সপ্তাহের তুলনায় ১৯৯টির দাম বেড়েছে, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

আগের সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছিল ১৯ দশমিক ৮১ পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ। আর গেল সপ্তাহজুড়ে তা ১২৭ দশমিক ১৫ পয়েন্ট বা ২ দশমিক ৪২ শতাংশ বেড়েছে।

এছাড়া বাকি দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে বেড়েছে ৪৩ দশমিক ৭৮ পয়েন্ট বা ২ দশমিক ৪০ শতাংশ। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২১ দশমিক ৩৬ পয়েন্ট বা ১ দশমিক ৭৯ শতাংশ।

সপ্তাহব্যাপী ডিএসইতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩৬৮ কোটি ২৯ লাখ টাকা। আর আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেনের পরিমাণ ছিল ৩৫৮ কোটি ৬০ লাখ টাকা। সে হিসাবে প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৯ কোটি ৬৯ লাখ টাকা বা ২ দশমিক ৭০ শতাংশ।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ১ হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকা। অর্থাৎ ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৪৫ লাখ টাকা বা ২ দশমিক ৭০ শতাংশ।

গেল সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে ছিল মোট লেনদেনের ৮৬ দশমিক ৮৬ শতাংশ। এছাড়া বাকি ৭ দশমিক ৯৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৪ দশমিক ১২ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের এবং ১ দশমিক ৮ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে ছিল।

ডিএসইতে টাকার অঙ্কে সপ্তাহজুড়ে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। কোম্পানিটির ৬৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যেটি সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৪৯ শতাংশ।

ন্যাশনাল লাইফ ৪৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন করে দ্বিতীয় স্থানে ছিল। এটি সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৬২ শতাংশ। আর ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ ৪৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ।

এছাড়া লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যাল, নিউ লাইন ক্লোথিংস, জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন কেবলস, ব্র্যাক ব্যাংক, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং ফরচুন সুজ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড