• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিটি করপোরেশনের মাধ্যমে বাতিল নোট ধ্বংস করবে বাংলাদেশ ব্যাংক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

৩১ মে ২০১৯, ১৪:১১
বাংলাদেশ ব্যাংক

এখন থেকে বাংলাদেশ ব্যাংক সারাদেশ থেকে সংগ্রহ করা বাতিল নোট সিটি করপোরেশনের মাধ্যমে ধ্বংস করবে। পূর্বে তা বাংলাদেশ ব্যাংক পুড়িয়ে ধ্বংস করতো।

সাধারণত কেন্দ্রীয় ব্যাংক দেশের মুদ্রা বিনিময় কার্যক্রম সচল রাখার উদ্দেশ্যে নোট ছাপানো, প্রচলন ও বিতরণ ব্যবস্থা নিয়ে কাজ করার পাশাপাশি অপ্রচলনযোগ্য এবং বাতিল নোট ধ্বংস করে।

অনেক সময়ই দীর্ঘদিন ব্যবহারের ফলে ব্যাংকনোটগুলো পুরনো হয়ে ছিঁড়ে ও ফেটে যায়। এই ছেঁড়া-ফাটা নোট এতদিন পুড়িয়ে ধ্বংস করা হলেও এখন থেকে সিটি করপোরেশনের উন্নত মেশিনের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনায় পরিণত করা হবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশ ব্যাংকও পরিচ্ছন্ন নোট প্রচলন নীতি অনুসরণ করায় আগের তুলনায় বেশি পরিমাণে ছেঁড়া-ফাটা, ময়লা ও পুরাতন নোট বাজার থেকে তুলে নিতে হচ্ছে।

সেখানে আরও বলা হয়, আগের তুলনায় বর্তমানে নোট ধ্বংসের পরিমাণও বেড়েছে। পরিবেশবান্ধব নোট ধ্বংসকরণ প্রক্রিয়া অনুসরণের লক্ষ্যে অপ্রচলনযোগ্য ও বাতিল নোট চুল্লিতে পুড়িয়ে ধ্বংসকরণ কার্যক্রম ক্রমান্বয়ে কমিয়ে সিটি করপোরেশনের মাধ্যমে পরিবেশবান্ধব উন্নতমানের শ্রেডিং মেশিনের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করে আবর্জনা হিসেবে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড