• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদের আগে সবজিতে স্বস্তি মিললেও চড়া মুরগির বাজার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

৩১ মে ২০১৯, ১৩:৫৯
কাঁচাবাজার
ছবি : সংগৃহীত

ঈদের মাত্র বাকি আর কয়েকটা দিন। তবে রোজার এই শেষ মূহুর্তে কয়েক মাস ধরে চড়া দামে বিক্রি হওয়া সবজির দাম নিয়ে সাধারণ মানুষের মধ্যে স্বস্তি দেখা গেছে। বেশিরভাগ সবজির দামই এখন নাগালের মধ্যে।

রাজধানীর অধিকাংশ কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ সবজি ৩০-৪০ টাকা কেজির মধ্যে পাওয়া যাচ্ছে। অথচ রোজার শুরুতে ৫০ টাকা কেজির নিচে কোনো সবজি পাওয়া যাচ্ছিল না।

এদিকে সবজির দাম কমলেও চড়া মুরগির বাজার। তবে ডিম, মাছ, গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। এছাড়া পেঁয়াজ ও মরিচের দাম অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার (৩১ মে) রাজধানীর কারওয়ান বাজার শান্তিনগর, সেগুনবাগিচা, মালিবাগ, খিলগাঁও, রামপুরার বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীতে বাজার ও মানভেদে সব ধরনের সবজি পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজিতে। তবে বেগুন ও লাউয়ের দাম তুলনামূলকভাবে একটু বেশি। ভালোমানের প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকায়। বাজারে প্রতি কেজি আলু ২০ টাকা, ঢেঁড়স ২০-৩০, ঝিঙা ২৫-৩০ টাকা, পটল ৩০ টাকা, কচুরলতি ৪০ টাকা, করলা ৪০ টাকা, কাঁকরোল ৪০ টাকা, বরবটি ৪০, ধুন্দল ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া চিচিঙ্গা ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ৪০ টাকা, টমেটো ৩০ টাকা, শশা ৩০ টাকা, গাজর ৩০ টাকা, লেবু হালি মান ভেদে ২০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে । আর কাঁচা মরিচ প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে ।

অন্যদিকে লাউ প্রতি পিস ৫০ টাকা ও সজনে ডাটা ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর প্রতি আঁটি, লাল শাক, পালং শাক ১০ থেকে ২০ টাকা, লাউ শাক ২০ থেকে ৩০ টাকা,পুঁই শাক ও ডাটা শাক ২০ টাকা থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তবে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম অপরিবর্তিত রয়েছে। গত সপ্তাহের মতো চলতি সপ্তাহে খুচরা বাজারে পেঁয়াজ ২৫-৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর কাঁচা মরিচ কেজিতে বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকায়।

সপ্তাহ ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১৫ থেকে ২০ বেড়ে বিক্রি হচ্ছে। এছাড়া লাল লেয়ার, কক ও দেশি মুরগির দামও আগের তুলনায় বেড়েছে।

লাল লেয়ার মুরগির দাম কেজিতে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। আর দেশি মুরগির দাম প্রতি পিসে ১০০ টাকা, কক এর দাম ৫০ টাকা বেড়েছে।

রাজধানীর বিভিন্ন বাজারে ব্রয়লার মুরগি কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়, যেখানে গত সপ্তাহে তার দাম ছিল ১৩০ থেকে ১৪০ টাকা। আর ১৭৫ থেকে ১৮০ টাকায় বিক্রি হওয়া লাল লেয়ার ২২৫ থেকে ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি পিস কক মুরগি ১৯০ থেকে ২৮০ টাকা, দেশি মুরগি প্রতি পিস বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে যেখানে দেশি মুরগির দাম ছিল ৩৫০ থেকে ৪০০ টাকা।

মুরগির দাম বাড়লেও গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। গরুর মাংস বাজার ভেদে ৫২৫-৫৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।আর খাসির মাংস ৭৫০-৮৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে দাম অপরিবর্তিত আছে চাল ও অন্যান্য মুদি পণ্যের। প্রতি কেজি নাজির শাইল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকায়। আর মিনিকেট ৫৫ থেকে ৫২ টাকা, স্বর্ণা ৩৫ থেকে ৩৮ টাকা, বিআর ২৮ চাল ৩৮ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

আর পোলাওয়ের চাল ৯০ থেকে ৯৫ টাকা, লবণ ৩০ থেকে ৩৫, খোলা আটা ২৬ টাকা, প্যাকেট আটা ৩২ টাকা, খোলা ময়দা ২৮ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া খেসারি ৬৫ থেকে ৭০ টাকা, মসুর ডাল ১০০ থেকে ১১০ টাকা, বুট ৩৮ থেকে ৪০ টাকা,প্রতি কেজি ছোলা ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি করছেন ক্রেতারা।

তবে ডিমের দাম কিছুটা স্থিতিশীল রয়েছে।গত সপ্তাহের মতো ডিমের ডজন বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকায়।আর মুদি দোকানে ও খুচরা বিক্রেতারা প্রতি পিস ডিম বিক্রি করছেন ৭-৮ টাকায়।

বিভিন্ন ধরনের মাছের দামও অপরিবর্তিত রয়েছে। তেলাপিয়া বিক্রি হচ্ছে ২০০, রুই কাতলা প্রতি কেজি ৩৫০ থেকে ৪০০, পুঁটি ২৫০ টাকা, মেনি মাছ ৫০০,আইড় ৮০০ টাকা, পোয়া ৬০০ টাকা,বেলে মাছ প্রকারভেদে ৭০০ টাকা, বাইম মাছ ৬০০ টাকা, গলদা চিংড়ি ৮০০ টাকা, মলা ৫০০ টাকা, পাবদা ৬০০ টাকা, শিং ৮০০, বোয়াল ৬০০ টাকা, চাষের পাঙ্গাস ১৮০ টাকা, দেশি মাগুর ৬০০ টাকা, চাষের কৈ ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ মাছ ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড