• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিবন্ধন ছাড়া বাংলাদেশে ব্যবসা করতে পারবে না ফেসবুক, গুগল

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৯ মে ২০১৯, ১৮:২৩
ফেসবুক,গুগল

আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ফলে ভ্যাট নিবন্ধন ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব ও গুগল বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে পারবে না। তারা যদি এদেশে ব্যবসা পরিচালনা করতে চায়, তাহলে এসব কোম্পানিকে হয় বাংলাদেশে অফিস স্থাপন করতে হবে নতুবা মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। বাংলাদেশ সরকারকে এই এজেন্ট ব্যবসা পরিচালনাবাবদ তারা রাজস্ব প্রদান করবে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান এ বিষয়ে জানান, 'ফেসবুক, টুইটার, ইউটিউব বা গুগল থেকে এখন তেমন ভ্যাট পাওয়া যায় না। এসব প্রতিষ্ঠানের মূসক নিবন্ধন নেই বলেই এখন এই অবস্থা। তাছাড়া দেশে তাদের কোন অফিসও নেই। অথচ এসব সাইটে অনেক বিজ্ঞাপন দেখা যায়। কিন্তু বিজ্ঞাপন থেকে কি পরিমাণ আয় হয় কিংবা বিজ্ঞাপনের অর্থ কিভাবে পরিশোধ হয় তাও জানা নেই। এজন্য নতুন আইন অনুযায়ী, নিবন্ধন নিয়ে ব্যবসা করতে হবে। আইনের ব্যতয় হলে বাংলাদেশে এসব প্রতিষ্ঠানের সাইট বন্ধ করে দেওয়ার এখতিয়ারও আইনে উল্লেখ রয়েছে।'

এনবিআর সূত্রে জানা গেছে, নতুন 'মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২' এর ১৯ ধারা অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে মূসক নিবন্ধন নিতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশে অফিস স্থাপন অথবা মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। নিবন্ধন এসব প্রতিষ্ঠানের নামে হলেও মূসক এজেন্ট ওই প্রতিষ্ঠানের হয়ে ব্যবসা পরিচালনা করবে। তাই বিজ্ঞাপন ও তাদের আয়ের উপর মূসক এবং আয়কর পরিশোধ করবে।

আইন স্পষ্ট করে বলা আছে, নিবন্ধন না নিলে এনবিআর এসব প্রতিষ্ঠানের সাইট বন্ধ করে দেওয়ার জন্য বিটিআরসিকে চিঠি দেবে।এসব প্রতিষ্ঠানের বাংলাদেশে অফিস হলে মূসকের পাশাপাশি আয়করও আদায় করা যাবে।

প্রসঙ্গত, ব্যাংকিং চ্যানেলে অর্থাৎ ক্রেডিট কার্ডের মাধ্যমে এই বিজ্ঞাপনের অর্থ পরিশোধ করতে হয়। কিন্তু খুব কম সংখ্যক প্রতিষ্ঠানই ক্রেডিট কার্ডে অর্থ পরিশোধ করে। বেশিরভাগই হুন্ডির মাধ্যমে অর্থ পরিশোধ করে। ক্রেডিট কার্ডে পরিশোধ করলে সরকার ১৫ শতাংশ ভ্যাট পায়।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) পর্যন্ত ফেসবুক, ইউটিউব, গুগলসহ ডিজিটাল মার্কেটিং থেকে সরকার প্রায় ৭০ কোটি টাকা আদায় করেছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড