• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেয়ারবাজারে চাঙাভাব, লেনদেন ও সূচকের উত্থান

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৮ মে ২০১৯, ১৭:১৯
শেয়ারবাজার

হঠাৎ করেই শেয়ারবাজারে বড় উত্থানের দেখা দিয়েছে। ঈদের আগে শেষ দুই কার্যদিবস থাকতে, মঙ্গলবার (২৮ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, দাম কমেছে ৭০টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এই দাম বাড়ার প্রভাবে আগের কার্যদিবসের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসইর-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০৭ পয়েন্ট।

এছাড়া ডিএসইতে এদিন লেনদেনের পরিমাণও বেড়েছে। বাজারটিতে এদিন ৪০৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে যার পরিমাণ ছিল ৩৫১ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে ৫১ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন বেড়েছে।

টাকার অঙ্কে মঙ্গলবার সব থেকে বেশি স্কয়ার ফার্মাসিউটিকেলের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটি ১২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশন ১২ কোটি ৩৪ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংক ১১ কোটি ১৫ লাখ টাকা লেনদেন করেছে।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, ন্যাশনাল লাইফ, উত্তরা ব্যাংক এবং ইস্টার্ন কেবলস।

অন্যদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৪৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১ কোটি ১২ লাখ টাকার। লেনদেন অংশ নেওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড