• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতি শীঘ্রই আসছে ‘অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতিমালা’

  অধিকার ডেস্ক

২৭ মে ২০১৯, ১৬:২০
শিল্প মন্ত্রণালয়

অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতের অবদান বৃদ্ধি এবং এ খাতের টেকসই বিকাশের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় শিগগিরই 'অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতিমালা' প্রণয়ন করবে।

এজন্য অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি) নীতিমালার একটি রূপরেখা প্রণয়নের কাজ করছে। চলতি বছর জুনের মধ্যে সংস্থাটি খসড়া চূড়ান্ত করে শিল্প মন্ত্রণালয়ে পাঠাবে। এর ভিত্তিতেই শিল্প মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করবে।

রাজধানীর পূর্বাণী হোটেলে সোমবার (২৭ মে) আয়োজিত ‘অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতের জন্য নীতিমালার খসড়া প্রণয়ন সংক্রান্ত দিক-নির্দেশনা’ শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়। এ কর্মশালার আয়োজন করে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) আওতায় গঠিত অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি)। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পসচিব মো. আবদুল হালিম।

বাংলাদেশের মোট শ্রম শক্তির প্রায় ৮৭ শতাংশ অপ্রাতিষ্ঠানিক শিল্প ক্ষেত্রে নিয়োজিত। প্রতি বছর প্রায় ২০ লাখ নারী-পুরুষ শ্রম বাজারে প্রবেশ করে, যাদের প্রায় ৮০ শতাংশ কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে এই অপ্রাতিষ্ঠানিক শিল্পখাত। এ খাতে নিয়োজিত শ্রমিক এবং উদ্যোক্তা উভয়েরই নানামুখী সমস্যা থাকলেও জাতীয় শিল্পনীতিতে তা বিবেচনায় নেওয়া হয়নি। এর ফলে অপ্রাতিষ্ঠানিক শিল্প ও অর্থনৈতিক খাতের টেকসই বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে বলে কর্মশালায় উল্লেখ করা হয়।

সেখানে আরও বলা হয়েছে, মোট দেশজ উৎপাদন এবং কর্মসংস্থানে অপ্রাতিষ্ঠানিক খাতের অবদান বিবেচনা করে দ্রুত একটি নীতিমালা চূড়ান্ত করা প্রয়োজন। এর মাধ্যমে দ্রুত অর্থনৈতিক অগ্রগতির কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে অপ্রাতিষ্ঠানিক খাতে বিদ্যমান সম্ভাবনা কাজে লাগাতে একটি নীতিমালা প্রণয়নের চেষ্টা চলছে। এর প্রেক্ষিতে আইএলও’র সহযোগিতায় অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি) ‘স্ট্রেংদেনিং দ্য ক্যাপাসিটি অব আইএসআইএসসি টু ফরমুলেট ড্রাফ্ট পলিসি গাইডলাইনস ফর ইনফরমাল সেক্টর ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে। ইতোমধ্যে চট্টগ্রাম ও খুলনায় অংশীজনদের নিয়ে বিভাগীয় কর্মশালা আয়োজন করা হয়েছে।

এছাড়া ঢাকায় ফোকাস গ্রুপ, গাজীপুর,রাঙ্গামাটি, বগুড়া ও টাঙ্গাইল আলোচনার মাধ্যমে নীতিমালার বিভিন্ন দিক সম্পর্কে অংশীজনদের মতামত নেওয়া হয়েছে। এসবের ভিত্তিতে নীতিমালার খসড়া রূপরেখা চূড়ান্তকরণের জন্য এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে শিল্প মন্ত্রণালয়, বিসিক,এনএসডিএ, সুইস কন্ট্রাক্ট ও অ্যাকশন এইডের কর্মকর্তা, সরকারি, বেসরকারি ও দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রতিনিধি, অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতে জড়িত বিভিন্ন ট্রেডের মালিক, শ্রমিক ও পেশাজীবীরা অংশ নেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএসআইএসসি’র পরামর্শক ও সাবেক অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সভাপতিত্বে এতেবক্তব্য রাখেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশ প্রতিনিধি তমো পৌটিয়ানেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন, আইএসআইএসসি’র চেয়ারম্যান মির্জা নূরুল গণি শোভন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড