• রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন সীমা বৃদ্ধি

  অর্থ-বাণিজ্য ডেস্ক ১৯ মে ২০১৯, ১৮:৩৫

বাংলাদেশ ব্যাংক

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সময় সীম‍া আবারও বৃদ্ধি করা হয়েছে। প্রায় আড়াই বছর পর এ বৃদ্ধি করা হলো। ফলে এখন থেকে গ্রাহক দিনে পাঁচবার প্রতিবার সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ-ইন ও প্রতিবার ২৫ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারবেন।
   
নতুন এ সময়সীমায় ২৫ বারে সর্বোচ্চ ২ লাখ টাকা মাসে ক্যাশ-ইন করা যাবে এবং ২০ বারে ১ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ-আউট  করা যাবে।আর পাঁচ হাজার টাকা বা তার বেশি  ক্যাশ-ইন, ক্যাশ-আউট করার সময় গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের ছবিসহ ফটোকপি জমা দিতে হবে। আর মোবাইল ব্যাংকিং হিসাবে সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত গ্রাহক জমা রাখতে পারবেন।

বর্তমানে দেশে মোবাইল ব্যাংকের মাধ্যমে ই-কমার্স, রেমিট্যান্স বিতরণ, ক্ষুদ্র ব্যবসা, বেতন বিতরণ ইত্যাদি কাজ করা যচ্ছে। 

বাংলাদেশ ব্যাংক পেমেন্ট ইকো সিস্টেমের পরিবর্তিত প্রেক্ষাপট বিবেচনায় এমএফএস’র (মোবাইল ফিনান্সিয়্যাল সার্ভিসেস) সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতে সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোকে নতুন এ নির্দেশনা দিয়েছে। 
  
কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে রবিবার (১৯ মে) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন  জারি করে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

আগে বাংলাদেশ ব্যাংক ২০১৭ সালের ১১ জানুয়ারি একটি নির্দেশনা দিয়ে মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন সীমা কমিয়ে দিয়েছিল। সেই নির্দেশনায় গ্রাহক দিনে ২ বারে সর্বোচ্চ ১৫ হাজার, মাসে ২০ বারে ১ লাখ টাকা ক্যাশ-ইন এবং দিনে ২ বারে ১০ হাজার, মাসে ১০ বারে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারতো। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড