• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সূচকের উত্থানের মধ্য দিয়েই সপ্তাহের সূচনা শেয়ারবাজারের

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৯ মে ২০১৯, ১৫:৫০
শেয়ারবাজার

বাংলাদেশ ব্যাংক থেকে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এক্সপোজার সংশোধনীর প্রজ্ঞাপন জারির পর থেকে শেয়ারবাজারে বড় ধরনের উত্থান হয়েছে।  

সপ্তাহের শুরুতে প্রথম কার্যদিবসে রবিবার (১৯ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এক’শ পয়েন্ট ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স প্রায় দুই’শ পয়েন্ট বেড়েছে।

ব্যাংকের এক্সপোজারে সংশোধনী এনে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারসহ বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় তালিকাভুক্ত নয় এ রূপ সিকিউরিটিজে ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ হিসাবায়নে অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারির পর প্রথম কার্যদিবসে লেনদেন শুরুতেই মূল্যসূচকের বড় উত্থানের আভাস দিতে থাকে। সূচকের টানা ঊর্ধ্বমুখীতা অব্যাহত থাকায় লেনদেনের শেষ পর্যন্ত বড় উত্থান হয়।

আগের কার্যদিবসের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে উঠে এসেছে। বাকি দুই সূচকের মধ্যে ডিএসই  শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, তার পাঁচগুণের বেশির দাম  বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া ২৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, দাম কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত  রয়েছে ২৮টির।

ডিএসইতে রবিবার লেনদেনের পরিমাণও বেড়েছে। বাজারটিতে এদিন ৪৪৩  কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে যা আগের কার্যদিবসে ছিল ২৯০ কোটি ৬৮ লাখ টাকার। সে হিসাবে ১৫২ কোটি ৮৭ লাখ  টাকার লেনদেন বেড়েছে ।

টাকার অঙ্কে এদিন ফরচুন সুজের শেয়ার সব থেকে বেশি লেনদেন হয়েছে।  কোম্পানিটি ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দ্বিতীয় স্থানে আইএফআইসি ব্যাংক ১৪ কোটি ৫৩ লাখ টাকার এবং তৃতীয় স্থানে থাকা এক্সিম ব্যাংক ১২ কোটি ১১ লাখ টাকা লেনদেন করেছে। 

এছাড়া বাকি শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- এসকে ট্রিমস, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রীড, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল।

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৭১ পয়েন্টে। বাজারটিতে এদিন লেনদেন হয়েছে ৩২ কোটি ৩৪ লাখ টাকার। লেনদেন অংশ নেওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড