• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যশোরে জমে উঠেছে আমের বাজার

  শার্শা প্রতিনিধি, যশোর

১৯ মে ২০১৯, ১০:১৯
আমের বাজার
আমের বাজারে আম ব্যবসায়ীরা (ছবি : দৈনিক অধিকার)

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের বাজার এখন যশোর জেলার শার্শা উপজেলায়। শার্শা উপজেলার বাগ আঁচড়ার বেলতলা বাগুড়ী বাজারে হিমসাগর গোপাল ভোগসহ বিভিন্ন প্রজাতির আমে বাজার জমজমাট হয়ে উঠেছে।

প্রতিদিন দুইশ মেট্রিক টন আম রপ্তানি হচ্ছে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা শহরে। যে কারণে ব্যস্ত সময় পার করছেন চাষি ও ব্যবসায়ীরা। গত বছরের তুলনায় এবার বেশি লাভের আশা করছেন আম চাষিরা।

যশোরের শার্শা ও ঝিকরগাছা এবং সাতক্ষীরা কলারোয়াসহ তিনটি উপজেলার সংযোগস্থল বাগ আঁচড়ার বাগুড়ী বেলতলা বাজার। এ বাজারে প্রতিদিন ওই সব উপজেলা থেকে আসছে মোহনভোগ, হিমসাগর, গোপালভোগসহ নানা প্রজাতির আম।

বিগত কয়েক বছর ধরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের বাজারে পরিণত হয়েছে বাজারটি। চাষিরা বেশী লাভের আশায় আগাম আম এনে বাজারে বিক্রি করছেন। ঢাকা চিটাগাংসহ বিভিন্ন এলাকা থেকে আসছেন আম ব্যবসায়ীরা। বেলতলার অর্ধশত আমের আড়ত থেকে আম কিনছেন তারা। ১ হাজার ৮০০ থেকে ৩ হাজার ৬০০ টাকা মণ দরে এসব আম কিনছেন তারা।

সরেজমিনে গিয়ে ঢাকা ও কুষ্টিয়া থেকে আসা আম ব্যবসায়ী ফরিদ গাজি ও আরমান মোল্লার কাছ থেকে জানা যায়, এই হাটে আমের মজুদ বেশি থাকে। যে কারণে দামও কম এবং প্রতিদিন ৩০০ ক্যারেট আম কিনছেন। এসব আম ঢাকা চট্টগ্রামে বেশি দামে বিক্রি করে লাভবান হচ্ছেন তারা।

আড়ত ব্যবসায়ী বাবলু হোসেন ও আকবার আলী বলেন, প্রচুর আম আমদানি হচ্ছে। জমজমাট বেচাকেনাও হচ্ছে। বাগুড়ীর আম দেশের বিভিন্ন শহরে ও দেশে বাইরেও রপ্তানি হচ্ছে। আমের মান ভাল হওয়ায় চাহিদাও ভাল।

জামতলা গ্রামের আমচাষি কালামুল্লা বলেন, তিনি চার বিঘা জমিতে আম চাষ করেছেন। খরচ হয়েছে ৭৫ হাজার টাকা। তিন লাখ টাকার আম বিক্রির আশা করছেন তিনি। এবার আমের ফলন ভাল হয়েছে বলে জানান চাষি মোসলেম আলী ও আব্বাস আলী।

বাজার কমিটির সভাপতি ও কাউন্সিলর নাসির উদ্দিন বলেন, প্রতিদিন ২শ মেট্রিক টন আমদানি বেচাকেনা হচ্ছে। আমের গুণগত মান ঠিক রাখতে তিনি কমিটির সদস্যদের নিয়ে তদারকি করছেন। এবার আমে ফরমালিন রোধে গণসচেতনতাসহ প্রচার প্রচারণা চালানোও হয়েছে বলে দাবি করেন সংশ্লিষ্টরা।

বাগ আচড়া পুলিশ ক্যাম্প ইনচার্জ সুকদেব বলেন, আমবাগান নজরদারিতে রেখেছে প্রশাসন। আইনশৃঙ্খলা রক্ষা নিয়েও সজাগ রয়েছে পুলিশ।

উপজেলা কৃষি কর্মকর্তা গৌতম কুমার শীল বলেন, উপজেলায় চলতি মৌসুমে টার্গেট অতিরিক্ত আম চাষ হয়েছে। ফলন ও দাম ভাল পাওয়ায় খুশি চাষি। আমের ভাল চাষের জন্যে চাষিদের পরামর্শ, প্রশিক্ষণ ও সহযোগিতা দিচ্ছে কৃষি অধিদপ্তর। আমের বাজারগুলো নিয়মিত মনিটরিং করা হচ্ছে বলে জানান এই কৃষি কর্মকর্তা।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড