• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাণিজ্যিক চ্যালেঞ্জ মোকাবিলায় ডব্লিউটিওয়ের সহায়তা চায় বাংলাদেশ 

  অধিকার ডেস্ক

১৫ মে ২০১৯, ০৯:৪১
ডব্লিউটিও
উন্নয়নশীল দেশের বাণিজ্যমন্ত্রীদের নিয়ে ডব্লিউটিওয়ের সম্মেলন (ছবি : ফাইল ফটো)

নিম্ন মধ্যম থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার পর বাণিজ্য সংক্রান্ত যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে, তা মোকাবিলায় ঢাকা বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সহায়তা চেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৪ মে) ভারতের রাজধানী দিল্লিতে বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের নিয়ে অনুষ্ঠিত সম্মেলনে এ সহায়তার আহ্বান জানান বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। তিনি বলেন, গত ২০০৪ সালের সাধারণ সভায় ৫৯/২০৯ ভোটে যে রেজুলেশন গৃহীত হয়েছিল তার আলোকে মধ্যম আয়ের দেশের স্বীকৃতি লাভের পর যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে ডব্লিউটিওর তা নির্ধারণ করা প্রয়োজন।

টিপু মুন্সি বলেন, ডব্লিউটিওর সঙ্গে যেকোনো সিদ্ধান্ত, বিধান এবং সমঝোতা চুক্তি উন্নয়নশীল ও স্বল্প উন্নত দেশগুলোর ক্রমবর্ধমান বাণিজ্য সুযোগ বৃদ্ধির আলোকে হওয়া উচিত। তিনি এ সময় সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া স্বচ্ছ, উন্মুক্ত এবং অন্তর্ভূক্তিমূলক নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করে বলেন, নিকটতম অতীতে ডব্লিউটিওর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া স্বচ্ছ ছিল না এবং এটি ডব্লিউটিওর সকল সদস্য দেশ বিশেষত উন্নয়নশীল দেশসমূহের পূর্ণাঙ্গ অংশগ্রহণ সমর্থন করে না।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ অর্থনীতিতে অবিস্মরণীয় প্রবৃদ্ধি অর্জন করেছে এবং স্বল্প উন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।

আপিল বিভাগের বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত রেজুলেশন অনুমোদনের কথা উল্লেখ করে টিপু মুন্সি বলেন, বহুমুখী বাণিজ্য ব্যবস্থায় সমর্থক হিসেবে বাংলাদেশ ডব্লিউটিওকে বিরোধ নিষ্পত্তির ভিত্তি হিসেবে মনে করে, যদিও বাংলাদেশ এখনও কোন বিরোধে জড়ায়নি। তিনি এ সময় অবিলম্বে আপিল বিভাগের খালি পদ পূরণে রাজনৈতিক পর্যায়সহ সকল পর্যায়ের গঠনমূলকভাবে সম্পৃক্ততা থাকার প্রয়োজনীয়তা উল্লেখ করেন। এ ব্যপারে তিনি ডব্লিউটিও সদস্য দেশগুলোর মাঝে নীতিমালা সংরক্ষণে একটি চুক্তির আহ্বান জানান।

ভারতের বাণিজ্য মন্ত্রী সুরেশ প্রভুর সভাপতিত্বে বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রী ও ভাইস মিনিস্টারবৃন্দ এ সময় বক্তব্য তুলে ধরেন। গতকাল জ্যেষ্ঠ কর্মকর্তা পর্যায়ে বৈঠকের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সম্মেলন শুরু হয়।

ডব্লিউটিওর ২২টি উন্নয়নশীল ও স্বল্পউন্নত সদস্য রাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী ও ভাইস মিনিস্টাররা দুই দিনের এই বৈঠকে অংশগ্রহণ করেন। দেশগুলো হলো- আর্জেন্টিনা, বাংলাদেশ, বার্বাডোজ, বেনিন, ব্রাজিল, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, চাদ, চীন, মিশর, গুয়েতেমালা, ঘানা, ইন্দোনেশিয়া, জামাইকা, কাজাকিস্তান, মালাউই, মালয়েশিয়া, নাইজেরিয়া, ওমান, সৌদিআরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক এবং উগান্ডা।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বাংলাদেশের চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- ডব্লিউটিওর বাংলাদেশের মহাপরিচালক মুনির চৌধুরী, ট্যারিফ কমিশনের সদস্য ড. মোস্তফা আবিদ এবং ডব্লিউটিওর বাংলাদেশের উপপরিচালক মো. খলিলুর রহমান।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড