• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

শেয়ারবাজারে লেনদেনে খরা, ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

  অর্থ-বাণিজ্য ডেস্ক ১৪ মে ২০১৯, ১৬:৪৯

শেয়ারবাজার

শেয়ারবাজারে ইতিবাচক অবস্থা ফিরিয়ে নানামুখী উদ্যোগ নেওয়া হলেও তার কোনো ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে না।টানা দরপতনের সঙ্গে সঙ্গে লেনদেন খরাও দেখা দিয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার (১৪ মে) ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেনের পাশাপাশি সবকটি মূল্যসূচক কমেছে। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছ। বাকি দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ২০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮২৫ পয়েন্টে নেমে গেছে।

ডিএসইতে মঙ্গলবার অংশ নেওয়া যে’কটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে,তার প্রায় তিনগুণের দাম কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে,দাম কমেছে ২১৯টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫২টির।

এদিন ডিএসইতে লেনদেন খরা দেখা দিয়েছে। ২০১৮ সালের ২৫ মার্চের পর বাজারটিতে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে ২৫১ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩০৫ কোটি ৩ লাখ টাকার। সে হিসাবে ৫৩ কোটি ৬৭ লাখ টাকার লেনদেন কমেছে।

মঙ্গলবার টাকার পরিমাণে ফরচুন সুজের শেয়ার সব থেকে বেশি লেনদেন হয়েছে।কোম্পানিটি ১৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দ্বিতীয় স্থানে থাকা যমুনা ব্যাংক ৮ কোটি ৬৬ লাখ টাকার এবং তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংক ৮ কোটি ৫৪ লাখ টাকা লেনদেন করেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মুন্নু সিরামিক, পাওয়ার গ্রীড, গ্রামীণফোন, লিগাসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মাসিউটিক্যাল এবং এস্কয়ার নিট কম্পোজিট।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫৬ পয়েন্ট কমে ৯ হাজার ৬৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে এদিন ১৪ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড