• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতিরিক্ত মূল্যে বিক্রি হচ্ছে মাংস, কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১২ মে ২০১৯, ১৫:১৭
মাংস
গরুর মাংস (ছবি : সংগৃহীত)

সিটি করপোরেশন রমজান উপলক্ষে গরু, খাসির মাংসের দাম নির্ধারণ করে দিলেও অধিকাংশ ব্যবসায়ী নির্ধারিত দামের চেয়ে বেশি দামে মাংস বিক্রি করছেন। এমনকি অধিকাংশ দোকানে নির্ধারিত মূল্যতালিকাও নেই। আর ক্রেতাদের অভিযোগ, বেশি দামে মাংস বিক্রি হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব দিচ্ছে না ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয় সিটি করপোরেশন নির্ধারিত দামের চেয়ে বেশি দামে মাংস বিক্রি এবং দোকানে মূল্যতালিকা না থাকায় শনিবার চারটি দোকানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে। সিটি করপোরেশন পরিচালিত বাজারের চেয়ে ব্যক্তি উদ্যোগে তৈরি কাঁচাবাজার বা দোকানে মাংস বেশি দামে বিক্রি হচ্ছে। এই বিষয়টিতে তারা বেশি গুরুত্ব দিচ্ছে বলে সংস্থাটি জানিয়েছে।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ৬ মে মাংসের দাম নির্ধারণ করে। প্রতি কেজি দেশি গরুর মাংসের দাম ৫২৫, বিদেশি গরু (বোল্ডার) ৫০০, খাসি ৭৫০, মহিষ ৪৮০, ভেড়া বা ছাগী ৬৫০ টাকা নির্ধারণ করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) একই দাম ঠিক করে।

রবিবার (১২ মে) রাজধানীর মাংসের বাজার ঘুরে দেখা যায়, অধিকাংশ কাঁচাবাজারে ডিএসসিসি ও ডিএনসিসির নির্ধারিত দামে মাংস বিক্রি হয়নি। পলাশীর বুয়েট মার্কেটে তিনটি মাংসের দোকানের মধ্যে দুটিতেই সিটি করপোরেশনের মূলতালিকা নেই। আর বাকি যে দোকানটিতে মূল্যতালিকা আছে, তারা নির্ধারিত দামে মাংস বিক্রি করছে না। এখানে গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ টাকা কেজিতে। দোকান মালিকদের সাথে কথা বলে জানা যায়, মাঠপর্যায় থেকে একটি গরু দোকানে আসা পর্যন্ত গরুর মূল দামের চেয়ে দ্বিগুণ খরচ হয়ে যায়। এজন্য সিটি করপোরেশনের নির্ধারিত হারে মাংস বিক্রি করা সম্ভব হয় না।

নীলক্ষেতেও মাংসের দোকানগুলো ঘুরে দেখা গেছে, এখানে দেশি গরুর মাংস ৫৮৫ টাকা কেজিতে বিক্রি করতে দেখা গেছে। এ বিষয়ে জানতে চাইলে ব্যবসায়ীরাও একই কথা জানান।

অন্যদিকে রাজধানীর কারওয়ান বাজার, সেগুনবাগিচা কাঁচাবাজার, হাতিরপুল, বনলতা সুপার মার্কেটে ডিএসসিসি–নির্ধারিত হারেই গরু ও খাসির মাংস বিক্রি হচ্ছে। তবে এখানে মহিষ ও ভেড়ার মাংস বিক্রি করতে দেখা যায়নি।

কারওয়ান বাজারের এক মাংস ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, অনেক সময় ওই চারটি বাজারে মহিষকে গরু ও ভেড়াকে খাসি বলে চালিয়ে দেওয়া হয়। আর ক্রেতারা সেটি ধরতে না পেরে প্রতারিত হচ্ছেন। অথচ মাংস ব্যবসায়ীরা বরাবর এই অভিযোগ অস্বীকার করেছেন।

এ দিকে নাখালপাড়া, মণিপুরিপাড়া, রামপুরার বিভিন্ন মাংসের দোকানে ৫৬০ থেকে ৬০০ টাকা কেজি দরে মাংস বিক্রি করতে দেখা গেছে।

ক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, তারা বাধ্য হয়ে অতিরিক্ত দাম দিয়ে মাংস কিনছেন। সরকার মূল্য নির্ধারণ করে দিলেও কোনো দোকানিই সেটি মানছে না। ফলে সাধারণ জনগণই ভোগান্তিতে পড়ছেন। আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষও বিষয়টি গুরুত্ব দিচ্ছে না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড