• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

শেয়ারবাজারে দরপতন, ডিএসইর সামনে বিনিয়োগকারীদের বিক্ষোভ

  অধিকার ডেস্ক    ২৩ এপ্রিল ২০১৯, ১৮:৪১

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আবারও সবকটি সূচকের বড় ধরনের দরপতন হয়েছে। দুই কার্যদিবসে এটি কিছুটা ঊর্ধ্বমুখী হলেও মঙ্গলবার (২৩ এপ্রিল) আবারও শেয়ারের পতন হয়েছে। একইসঙ্গে ডিএসইর লেনদেন কমে আবার দুইশ কোটি টাকার ঘরে নেমে গেছে।

এর আগে সোমবার অর্থমন্ত্রী বিএসইসির চেয়ারম্যান ও কমিশনারদের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা সেরকম কোনো এজেন্ডা নিয়ে বৈঠক করিনি। সামনে জাতীয় বাজেট আছে। পুঁজিবাজারের দিকে আমাদের খেয়াল আছে। অর্থনীতির সঙ্গে পুঁজিবাজারের একটা সম্পর্ক রয়েছে। পুঁজিবাজার ভালো হওয়া দরকার। এ সময় পুঁজিবাজার স্বাভাবিক আছে বলেও মন্তব্য করেন তিনি।

অন্যদিকে ধারাবাহিকভাবে দরপতনের প্রতিবাদে মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে সাধারণ বিনিয়োগকারীরা বিক্ষোভ করেন। বিনিয়োগকারীরা বলেন, বৈঠক নিয়ে তাদের মধ্যে প্রত্যাশা তৈরি হয়েছিল যে হয়তো অর্থমন্ত্রী বাজারের উত্থানে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন। কিন্তু তার কিছুই হয়নি। উল্টো গতকালকের বৈঠকের পর বাজারে আরও আতঙ্ক সৃষ্টি হয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স মঙ্গলবার আগের কার্যদিবসের তুলনায় ৬২ পয়েন্ট কমে ৫ হাজার ২৬০ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আরেক সূচক ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৮৭২ পয়েন্টে নেমে গেছে।

এ দিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬২ লাখ টাকা। আগের কার্যদিবসের তুলনায় এটি ৫৩ কোটি ২২ লাখ টাকা কম। আগের কার্যদিবসে ৩৫১ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছিল ।

ডিএসইতে মঙ্গলবার লেনদেনে অংশ নিয়েছে ৩৪২টি প্রতিষ্ঠান। এর মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার ও ইউনিটের দাম।

টাকার পরিমাণে ফরচুন সুজের সব থেকে বেশি লেনদেন হয়েছে। কোম্পানিটির ৩৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের লেনদেন হয়েছে ১৪ কোটি ৪১ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলসের ১৩ কোটি ৭৬ লাখ টাকা লেনদেন হয়েছে।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে - ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ন্যাশনাল টিউবস, মুন্নু জুট স্টাফলার্স, যমুনা ব্যাংক, এস্কয়ার নিট এবং ডরিন পাওয়ার।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৯১ পয়েন্ট কমে ৯ হাজার ৭৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ১২ কোটি ৭১ লাখ টাকা লেনদেন হয়েছে। এ দিন লেনদেনে অংশ নিয়েছে ২৪১টি প্রতিষ্ঠান। এর মধ্যে দাম বেড়েছে ৩৬টি, দাম কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি শেয়ার ও ইউনিটের দাম।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড