• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

বিভাগীয় কমিশনারদের বাণিজ্যমন্ত্রীর চিঠি

রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখার নির্দেশ 

  অধিকার ডেস্ক    ২৩ এপ্রিল ২০১৯, ১১:০২

বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ছবি : সংগৃহীত)

আসন্ন রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এজন্য বিভাগীয় কমিশনারদের গত ১৭ এপ্রিল চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে রমজান মাসে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ভোক্তা জনসাধারণের কাছে ন্যায্যমূল্যে মান সম্পন্ন পণ্য সরবরাহের বিষয়ে নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

স্থানীয় পর্যায়ে পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখা এবং জেলা ও উপজেলায় বাজারে পণ্য সরবরাহ ও মজুত অটুট রাখা, নির্বিঘ্নে পণ্য পরিবহন, অবৈধ মজুদ প্রতিরোধ এবং পণ্য মূল্য সহনীয় পর্যায়ে রাখতে মোবাইল কোর্ট কার্যক্রম জোরদারসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য দেশের সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছে।

এ দিকে বাংলাদেশ ও বেলারুশের মধ্যকার বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক যৌথ কমিশনের প্রথম সভায় যোগ দিতে বেলারুশ গেছেন বাণিজ্যমন্ত্রী। মঙ্গলবার (২৩ এপ্রিল) ও বুধবার (২৪ এপ্রিল) বেলারুশের রাজধানী মিনস্কে এ সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে যোগ দিতে গত রবিবার (২১ এপ্রিল) বেলারুশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে বেলারুশ সফর করেন। ওই সফরের বিভিন্ন বিষয়ও তিনি ফলোআপ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের পর থেকে বেলারুশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে গতিশীলতা আসে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বাণিজ্যমন্ত্রী ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে রয়েছেন- পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যারিফ কমিশন, এফবিসিসিআই, বিকেএমইএ, বিজিএমইএয়ের প্রতিনিধি, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি, বেলারুশের কনসাল জেনারেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বেলারুশের সঙ্গে বাংলাদেশের সম্পাদিত বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তির আওতায় দুদেশের মধ্যে যৌথ কমিশনের সভাটি অনুষ্ঠিত হলে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি ও রপ্তানি সম্প্রসারণের বিষয়ে বেলারুশের সঙ্গে সরাসরি আলোচনার পথ প্রশস্ত হবে। একইসঙ্গে ইউরোপিয়ন ইকোনমিক ইউনিয়নভুক্ত দেশগুলো শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার প্রাপ্তির বিষয়ে বেলারুশের সমর্থন পেতে প্রচেষ্টা জোরদার করা সম্ভব হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড