• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইটি খাতের করপোরেট কর মওকুফ সনদের মেয়াদ বাড়বে ৩ বছর : এনবিআর চেয়ারম্যান

  অর্থনীতি ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ১৪:০১
এনবিআর

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া জানিয়েছেন,আইটি বা আইটিইএসের জন্য ১ বছর মেয়াদি করপোরেট কর মওকুফ সনদ ৩ বছর পর্যন্ত বাড়ানো হবে।

এনবিআর সম্মেলন কক্ষে বুধবার (১৭ এপ্রিল) প্রাক বাজেট আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান এ তথ্য জানান। কম্পিউটার, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মোবাইল অ্যাসোসিয়েশন প্রতিনিধিসহ বেসিসের নেতাদের সঙ্গে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আইটি ও আইটিইএসের জন্য ১ বছর মেয়াদকালীন করপোরেট কর মওকুফ সনদ ৩ বছর পর্যন্ত বর্ধিত করা হবে। পাশাপাশি ভ্যাট অটোমেশন প্রকল্পে যেনো আরও প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারে, সেজন্য সেসব প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে হবে।এজন্য বেসিসকে বড় দায়িত্ব পালন করতে হবে।

তিনি আরও জানান, বেসিসের সুপারিশ করা আইটিইএসের নতুন সংজ্ঞা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুমোদনে সংযুক্ত করা হবে। আগামী বাজেটে প্রযুক্তি পণ্য বা সেবা খাতে কর অব্যাহতির সময় সেটি বাড়ানো হতে পারে বলেও তিনি আভাস দেন।

বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান সভায় বেসিসের পক্ষে আনুষ্ঠানিকভাবে বাজেট প্রস্তাব উপস্থাপন করে বলেন, আইটি/আইটিইএসের জন্য ২০২৪ সাল পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফ আছে। কিন্তু, জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে এই করপোরেট ট্যাক্স মওকুফ সনদ পেতে পেতে ২-৩ মাস সময় লেগে যায়। ফলে ভোগান্তি পোহাতে হয়।

তাই সভায় তিনি বেসিস থেকে একেবারে আইটি/আইটিইএস প্রতিষ্ঠানকে ২০২৪ সাল পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফ সনদ দেওয়ার প্রস্তাব করেন।

বেসিসের পক্ষ থেকে আইটিএসের সংজ্ঞায় আইটিএসের নতুন খাত যেমন আইটি ট্রেনিং, সফটওয়্যার সার্ভিস, ক্লাউড সার্ভিস, প্ল্যাটফর্ম সার্ভিস, সিস্টেম ইন্টিগ্রেশন, এএমসি, ইনফরমেশন সিস্টেমস, অডিট সার্ভিস ইত্যাদি খাত যুক্ত করার দাবি করা হয়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও দাবি করা হয়, ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে ব্যাংক এবং পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে পুরো পেমেন্ট সিস্টেমকে আরও সহজ ও রেগুলার মনিটরিংয়ের আওতায় আনতে হবে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব (বাৎসরিক প্রায় ৪ শত কোটি টাকা) আয় করতে পারবে।

সভায় বাংলাদেশ মোবাইল ফোন উৎপাদনকারী এসোসিয়েশন মোবাইল উৎপাদন প্রক্রিয়ায় ২০ শতাংশ ভ্যাট রাখা, এসএমটি লাইন স্থাপনের সময়সীমা বাড়ানোসহ এসআরও ২০৬ এর সংশ্লিষ্ট শর্তগুলোতে প্রয়োজনীয় সংশোধন দাবি রাখেন।

এছাড়া বাংলাদেশ ইলেকট্রিক্যাল মার্চেন্ডাইস ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের পক্ষ থেকে সভায় আমদানিকে নিরুসাহিত করার জন্য আমদানি শুল্ক (সিডি), সম্পূরক শুল্ক (এসডি) এবং নিয়ন্ত্রণ শুল্ক (আরডি) বাড়ানোর দাবি জানানো হয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড