• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘জাতীয় রপ্তানি ট্রফি’ পাচ্ছে ৬৬ রপ্তানিকারক প্রতিষ্ঠান

  অর্থনীতি ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ১২:২০
জাতীয় রপ্তানি ট্রফি

বাণিজ্য মন্ত্রণালয় রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৬৬ প্রতিষ্ঠানকে ‘জাতীয় রপ্তানি ট্রফি’ দিতে যাচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এ ট্রফি দেওয়া হবে। বাণিজ্য মন্ত্রণালয় সোমবার (১৫ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

২০১১-১২ অর্থবছর থেকে শুরু করে ২০১৫-২০১৬ অর্থবছর পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান এ ট্রফি পেয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় রপ্তানি ট্রফি প্রাপ্তির তালিকা অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরে সর্বোচ্চ ৬৬ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে এ ট্রফি দেওয়া হবে। ২০১৬-১৭ অর্থবছরে সম্মিলিতভাবে সবচেয়ে বেশি রপ্তানি করে সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। প্রতিষ্ঠানটি এর আগের কয়েক অর্থবছরও এই পদক পায়।

নীতিমালা অনুসারে, এবার তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, টেক্সটাইল ফেব্রিক্স, কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, হিমায়িত খাদ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হস্তশিল্পজাত পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, অন্যান্য শিল্প পণ্য, ফুল ও ফলিয়েজ, ওষুধ, প্লাস্টিক পণ্য, কম্পিউটার সফটওয়্যার, সিরামিক সামগ্রী,প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ২৮টি শ্রেণিতে এই পদক দেওয়া হবে।

২০১৬-১৭ অর্থবছরের সেরা রপ্তানিকারক হিসেবে এগ্রো প্রসেসিং পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) রপ্তানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য চূড়ান্ত তিনটি প্রতিষ্ঠানের মধ্যে প্রাণ-আরএফএল গ্রুপের দুটি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে প্রাণ এগ্রো লিমিটেড স্বর্ণপদক এবং একই গ্রুপের প্রতিষ্ঠান হবিগঞ্জ এগ্রো লিমিটেড ব্রোঞ্জ পদক পাচ্ছে।

অন্যদিকে, প্লাস্টিক পণ্য রপ্তানিতে প্রাণ-আরএফএল গ্রুপের ডিউরেবল প্লাস্টিকস লিমিটেড ও অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড রৌপ্য ও ব্রোঞ্জ পদক পাচ্ছে।

এছাড়া একই গ্রুপের প্রতিষ্ঠান মেসার্স রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানিতে রৌপ্য পদক পাচ্ছে। অন্যদিকে দেশের আরও ৬০ প্রতিষ্ঠানকে রপ্তানিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিভিন্ন শ্রেণিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, রপ্তানি বাণিজ্যে উৎসাহ দেওয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে বিভিন্ন খাতে রপ্তানি পদক দেওয়া হয়। এক্ষেত্রে রপ্তানি আয়, আয়ের প্রবৃদ্ধি, নতুন বাজার, নতুন পণ্য সংযোজন ও পরিবেশসম্মত উৎপাদন পরিবেশকে বিবেচনায় নেওয়া হয়।

এসব সূচক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় রপ্তানি ট্রফির জন্য বাণিজ্য সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি কমিটি যোগ্য প্রতিষ্ঠানকে নির্বাচিত করে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), ইপিবি, এফবিসিসিআইসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধিদের নিয়ে এই কমিটি গঠন করা হয়। ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড