• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব বাণিজ্যের ৩.৩ শতাংশ পণ্যই নকল

  অধিকার ডেস্ক    ১৩ এপ্রিল ২০১৯, ১৫:৩৪

নকল পণ্য

বর্তমানে বিশ্বব্যাপী মোট বিশ্ব বাণিজ্যের ৩ দশমিক ৩ শতাংশ নকল পণ্য বলে এক প্রতিবেদনে উঠে এসেছে। ৩৬টি উন্নত দেশের জোট ওইসিডি এবং ইউরোপীয় ইউনিয়নের ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসের সম্মিলিত প্রতিবেদনেই এটি জানানো হয়।

প্রতিবেদনে দেখা গেছে, ২০১৬ সালে বিশ্বে ৫০ হাজার ৯শ কোটি ডলারের নকল পণ্য আটক করা হয়। ২০১৩ সালে এর পরিমাণ ছিল ৪৬ হাজার ১শ কোটি ডলার যা মোট বৈশ্বিক বাণিজ্যের ২ দশমিক ৫ শতাংশ।

সেখানে আরও দেখা গেছে, ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এই জোটের আওতার বাইরে থাকা দেশগুলো থেকে যে পরিমাণ পণ্য আমদানি করে তার মাঝে ৬ দশমিক ৮ শতাংশই নকল। ২০১৩ সালে এর পরিমাণ ছিল মাত্র ৫ শতাংশ।

ওইসিডি প্রতিবেদনে আরও জানা গেছে, নকল পণ্যের লেনদেন মূল পণ্যের মালিকানাস্বত্ব, ভোক্তাধিকার ক্ষুণ্ণ করাসহ অপরাধী চক্রগুলোর অর্থায়নের অন্যতম প্রধান উৎস হিসেবে কাজ করে। ফলে নানা দেশের সরকারি এবং বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ আর্থিক লোকসান হয়। এমনকি তাদের বাজারে তাদের সুনামও নষ্ট হয়। পাশাপাশি কোম্পানিগুলোর প্রাক্তন বা বর্তমান কর্মচারীরাও পণ্য নকলে জড়িত হয়ে পড়েন।

ওইসিডির পাবলিক গভর্ননেন্স ডিরেক্টর মার্কোস বান্টুরি প্রতিবেদনে জানান, চিকিৎসা সরঞ্জাম, গাড়ির যন্ত্রাংশ, খেলনা এবং প্রসাধনী সামগ্রী নকল করা হলে তা জনস্বাস্থ্যের জন্য হুমকি সৃষ্টি করে।

ওইসিডি জোটের ইইউ প্রতিনিধি পল মায়ের এই বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে বলেন, যেখানে সরকার এবং আইনের শাসন দুর্বল, সেখানেই নকল পণ্যের প্রসার এবং উৎপাদন বেশি। এই অবস্থার পরিবর্তন আনতে হলে, পণ্যের মেধাসত্ত্ব সংরক্ষণ এবং দুর্নীতি দূর করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, বর্তমানে বিশ্বে সবচেয়ে নকল হওয়া পণ্যের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জুতা, পোশাক এবং চামড়াজাত পণ্য। এগুলো নকল হওয়ার কারণ হলো- নামিদামি ব্রান্ডের তৈরি এই ধরনের পণ্যের বাজারমূল্য বেশি থাকে।

তবে হংকং এবং মূল চীনা ভূখণ্ডে ২০১৬ সালে সবচেয়ে বেশি নকল পণ্যের চালান আটক হয়েছে। এছাড়া থাইল্যান্ড, ভারত, আরব আমিরাত এবং তুরস্ক পণ্য নকলে এগিয়ে রয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড