• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিএনসিসির উন্নয়নে বিশ্বব্যাংকের ১০ কোটি টাকার ঋণ অনুমোদন

  অধিকার ডেস্ক    ০২ এপ্রিল ২০১৯, ১২:৩৬

বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) চারটি বড় এলাকায় সেবার মান উন্নয়নে ১০ কোটি ৫ লাখ ডলার ঋণ অনুমোদন করেছে। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিএনসিসির সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান,লালবাগ,কামরাঙ্গীর চর, ও খিলগাঁও-মুগদা-বাসাবো এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এসব এলাকায় সড়ক, ফুটপাত, পার্ক, খেলার মাঠসহ উন্মুক্ত খোলা জায়গা এবং কমিউনিটি সেন্টারের মতো পাবলিক ভবনগুলোর উন্নয়নের পাশাপাশি সেবার মান উন্নত করার মাধ্যমে সার্বিকভাবে মানুষের জীবনমানের উন্নয়ন হবে। প্রায় ১০ লাখ মানুষ এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া প্রকল্পে নারী, যুব সম্প্রদায় এবং বয়স্ক ও শারীরিকভাবে অক্ষমদের প্রয়োজনগুলোর প্রতি অগ্রাধিকার দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট সউম বলেন, ঢাকা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র। জিডিপিতে এর অবদান প্রায় এক-পঞ্চমাংশ। দেশটির আনুষ্ঠানিক কর্মসংস্থানের অর্ধেকই ঢাকায়। ঢাকায় জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে শহরের অবকাঠামোর উন্নতি হয়নি।

প্রকল্পের আওতায় নাগরিকরা যাতে আরও ভালোভাবে খোলা স্থানসমূহ ব্যবহার ও উপভোগ করতে পারে, সেজন্য পরীক্ষামূলকভাবে কিছু কাজ করা হবে। বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে ৩০ বছর মেয়াদে এই ঋণ দেওয়া হবে। সেখানে পাঁচ বছরের গ্রেস পিরিয়ড থাকবে। এই ঋণের জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ সুদের হার হবে ১ দশমিক ২৫ শতাংশ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড