• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমে উঠেছে জাতীয় শিল্প মেলা, দেশি পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা

  অধিকার ডেস্ক    ০২ এপ্রিল ২০১৯, ১১:৩৭

জাতীয় শিল্প মেলা
রাজধানীতে চলছে জাতীয় শিল্প মেলা (ছবি : সংগৃহীত)

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জমে উঠেছে প্রথমবারের মতো আয়োজিত জাতীয় শিল্প মেলা। দেশীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের লক্ষ্যেই শিল্প উদ্যোক্তারা নিজেদের উৎপাদিত পণ্যের পসরা সাজিয়ে বসেছেন।

শিল্প মেলায় ঘরসজ্জার নানা পণ্য (ছবি : সংগৃহীত)

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, এ মেলায় শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ভিড় করছেন। ক্রেতারাও দেশীয় পণ্য কিনে উৎফুল্ল। আর মেলায় অংশ নেওয়া ব্যবসায়ীরা ভালো বেচাকেনার আশা করছেন। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

শিল্প মন্ত্রণালয় সাত দিনব্যাপী প্রথম জাতীয় শিল্প মেলার আয়োজন করেছে। আগামী ৬ এপ্রিল (শনিবার) পর্যন্ত এ মেলা চলবে। ব্যবসায়ীরা জানিয়েছেন, প্রতিদিন যদি মেলায় দর্শনার্থী-ক্রেতাদের সমাগম এভাবে বাড়তে থাকে, তাহলে তাদের ব্যবসা ভালো হবে।

তবে এ মেলায় পণ্য বিক্রির ব্যবস্থা থাকলেও এর মূল উদ্দেশ্য দেশীয় পণ্যগুলোকে ক্রেতা দর্শনার্থীদের মধ্যে তুলে ধরা।

মেলায় পাট দিয়ে তৈরি ২৫০ রকমের পণ্য নিয়ে হাজির হয়েছে বেসরকারি ও উন্নয়ন গবেষণা সংস্থা পাঠশালা। সংস্থাটি সারা দেশে পাটের বিস্তার ঘটানোর লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। আয়োজকদের সাথে কথা বলে জানান যায়, মেলায় পাটের পণ্য ক্রেতা-দর্শনার্থীদের দৃষ্টি কেড়েছে। এরকম মেলায় পাঠশালা বারবার অংশ নেবে।

পাটজাত পণ্য নিয়ে হাজির হয়েছে বিক্রেতারা (ছবি : সংগৃহীত)

মেলায় অংশ নেওয়া বাংলাদেশ চিনি শিল্প ও খাদ্য করপোরেশনের উপ-ব্যবস্থাপক (পিডিএফ) ফজলে রাব্বী জানান, প্রতি মেলায় তাদের পণ্যের সাপ্লাইয়ের চেয়ে ডিমান্ড বেশি থাকে, এবারও এর ব্যতিক্রম হবে না। আমরা সরকারি সব মেলায় অংশ নেই। প্রতিটি মেলায় আমাদের পণ্যের ডিমান্ড রয়েছে। আমাদের স্টলে আমাদের পণ্য ভেজালমুক্ত, তাই প্রতি মেলায় ক্রেতাদের দৃষ্টি এই স্টলের দিকে থাকে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) শুধু পণ্য নয়, জনগণকে সচেতন ও সেবা দিতে মেলায় অংশ নিয়েছে বলে জানান সংস্থাটির পরিদর্শক মো. সানোয়ার হোসেন।

এছাড়া মেলায় তরুণ শিক্ষার্থীদেরও ভিড় লক্ষ্য করা যায়। শিক্ষার্থীরা জানান, এটি একটি ব্যতিক্রমধর্মী মেলা যেখানে সম্পূর্ণ দেশি পণ্যের সমাহার। এই মেলার বিশেষত্ব হলো এখানে বিদেশি পণ্যের সয়লাব নেই, এখানে শুধু দেশি পণ্যের পসরা দেখা গেছে।

চায়ের কেটলিতে রিকশা-পেইন্টিং (ছবি : সংগৃহীত)

জানা গেছে, সারাদেশ থেকে এবারের মেলায় বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির, হস্ত ও কারু এবং হাইটেকসহ মোট ৩০০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিটি স্টলেই প্রতিষ্ঠানগুলো তাদের নিজ নিজ উৎপাদিত পণ্য প্রদর্শন করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে। এছাড়া মেলায় দর্শনার্থীরা বিনামূল্যেই প্রবেশ করতে পারবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড