• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেয়ারবাজারে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

  অধিকার ডেস্ক    ০১ এপ্রিল ২০১৯, ১৭:১৮

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ এপ্রিল) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ১৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০৩ পয়েন্টে অবস্থান করছে। বাকি সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ১৯৭১ পয়েন্টে রয়েছে আর শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ১২৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচকের উত্থান দেখা যায়। সেসময় সূচক ১০ পয়েন্ট বাড়ে। পরে সকাল ১১টার দিকে সূচক আরও ৯ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে এগারোটার দিকে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৫হাজার ৫১৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১হাজার ২৮০ এবং ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৭৬ পয়েন্টে দাঁড়ায়। পরে দুপুর ১টার দিকে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও শেষ পর্যন্ত পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়। ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন ৪২৩ কোটি ৯৭ লাখ টাকার হয়েছে। যা আগের দিন থেকে ৬২ কোটি টাকা বেশি ছিল।রবিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৬১ কোটি ৫৩ লাখ টাকার।

ডিএসইতে সোমবার ৩৪৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৩টির শেয়ার দর বেড়েছে, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ইউনাইটেড পাওয়ার, বৃটিশ আমেরিকান টোব্যাকো,গ্রামীণ ফোন, ব্রাক ব্যাংক, মুন্নু সিরামিক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, সিঙ্গার বিডি, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ,ডাচ-বাংলা ব্যাংক ও সুহৃদয় ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে, দেশের অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৮২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে এদিন হাত বদল হয়েছে ২৪০টি প্রতিষ্ঠানের। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

সিএসইতে এদিন ১৬ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে; যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেশি। শেষ কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিলো ১৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড