• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপের বাজারে বাংলাদেশের জনপ্রিয়তার সুযোগকে কাজে লাগানোর আহ্বান

  অধিকার ডেস্ক    ২৬ মার্চ ২০১৯, ১৩:০৬

বাণিজ্য সচিব
কমার্শিয়াল কাউন্সিলরদের উদ্দেশে বক্তব্য রাখছেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম (ছবি: সংগৃহীত)

ইউরোপের বাজার বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পণ্য বেশ জনপ্রিয়। তাই এ জনপ্রিয়তার সুযোগকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম।

তিনি আরও বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে বাংলাদেশ সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে। তবে বাজার সম্প্রসারণের জন্য কমার্শিয়াল কাউন্সিলরদের দায়িত্ব অনেক।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে সোমবার (২৫ মার্চ) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেলজিয়ামের বাংলাদেশ দূতাবাস ব্রাসেলস এ রবিবার (২৪ মার্চ) ইউরোপে নিযুক্ত কমার্শিয়াল কাউন্সিলরদের ইউরোপের বাজারে ‘ট্রেড স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান’ বাস্তবায়ন বিষয়ে এক কর্মশালায় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম সভাপতিত্ব করেন। তখন এসব কথা বলেন।

এ সময় রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য এবং বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শাহাদাত হোসেন বক্তব্য রাখেন।

ইউরোপে নিযুক্ত কমার্শিয়াল কাউন্সিলরসহ দূতাবাসের কর্মকর্তারা কর্মশালায় উপস্থিত ছিলেন।

কমার্শিয়াল কাউন্সিলরদের উদ্দেশে বাণিজ্য সচিব বলেন, বাংলাদেশের রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। বাংলাদেশ রপ্তানি বাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে। বিশ্ব বাণিজ্য সংস্থার সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ পেপারলেস ট্রেড অ্যাগ্রিমেন্টে স্বাক্ষর করেছে। বাংলাদেশ এখন পেপারলেস ট্রেডে সক্ষমতা অর্জন করেছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশের রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বহির্বিশ্বে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে কমার্শিয়াল কাউন্সিলরদের দায়িত্ব সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ইউরোপের আমদানিকারকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে বাংলাদেশের বিশ্বমানের পণ্য সম্পর্কে ব্যাপক ধারণা দিতে হবে। পাশাপাশি আমদানিকারকদের কাছে ব্যবসা সহজীকরণে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ তুলে ধরতে হবে। বাংলাদেশ এ বিষয়ে খুবই আন্তরিক, তবে কমার্শিয়াল কাউন্সিলরদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

বাণিজ্য সচিব আরও বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বিশ্বব্যাপী বাংলাদেশের রপ্তানি বাড়ছে। পুরুষদের পাশাপাশি নারী উদ্যোক্তারাও এগিয়ে এসেছে। বাংলাদেশে আগামীতে নারীদের বিশ্ব বাণিজ্যে সফলভাবে কাজ করার সম্ভাবনা দেখা দিয়েছে। তাই নারী ব্যবসায়ীদের সহযোগিতা প্রদান করলে বাণিজ্যের পরিধি আরও বাড়বে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড