• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরামিক পণ্যে আট মাসেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে রপ্তানি ৫২ শতাংশ বেশি

  অধিকার ডেস্ক    ২৪ মার্চ ২০১৯, ১৬:৩৬

সিরামিক পণ্য
সিরামিক পণ্যে সমৃদ্ধি অর্জন করছে বাংলাদেশ (ছবি: সংগৃহীত)

দিন দিন বাংলাদেশ সিরামিক পণ্যে সমৃদ্ধি অর্জন করেছে। বিশ্ববাজারে এর চাহিদাও দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশের বাজারে ইউরোপসহ বিশ্বের শীর্ষ ক্রেতা প্রতিষ্ঠানগুলো এখন ঝুঁকছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এরই ধারাবাহিকতায় ৫ কোটি ৬৫ লাখ মার্কিন ডলারের সিরামিক পণ্য রপ্তানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় তা ১২৭ শতাংশ বেশি।

গত অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানির পরিমাণ ছিল ২ কোটি ৪৯ লাখ ডলার। আর চলতি অর্থবছরের ৮ মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৩ কোটি ৭৩ লাখ ডলার। আর সে হিসাবে রপ্তানি হয়েছে ৫ কোটি ৬৫ লাখ ডলারের পণ্য। ফলে লক্ষ্যমাত্রার তুলনায় ৫১ দশমিক ৩৭ শতাংশ বেশি রপ্তানি হয়েছে।

এসব তথ্য রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যান থেকে পাওয়া গেছে।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিসিএমইএ) সাধারণ সম্পাদক ও ফার সিরামিকস্‌ লিমিটেডের পরিচালক ইরফান উদ্দিন বলেন, বিশ্ববাজারে চীন সিরামিকের শীর্ষ বাজার দখল করে আছে। তবে আমরা দিন দিন তাদের সে জায়গা দখল করে নিচ্ছি। কারণ চীনে পণ্যের জন্য শুল্কের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় এখন তাদের বেশি শুল্কে পণ্য রপ্তানি করতে হচ্ছে। এতে আগের চেয়ে চীনের সিরামিক পণ্যের দাম বেড়ে গেছে। এ কারণে ইউরোপীয় ক্রেতারা কম দামে সিরামিক পণ্য কিনতে বাংলাদেশের বাজারে ঝুঁকছেন। ফলে বাংলাদেশের সিরামিক শিল্পের সামনে বিরাট সম্ভাবনা দেখা দিয়েছে।

এ দিকে, সিরামিক শিল্পের উদ্যোক্তারা বিদেশ থেকে নিয়মিত কার্যাদেশ পাওয়ায় সিরামিক উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে এখন কাজ চলছে পুরোদমে চলছে বলে জানিয়েছেন। অধিকাংশ প্রতিষ্ঠান এক বছরের কার্যাদেশ পেয়েছে বলেও তারা জানান। ফলে এ শিল্পে নতুন নতুন অনেক প্রতিষ্ঠান বিনিয়োগ করছে। এভাবে দেশের সিরামিক শিল্প দিন দিন সমৃদ্ধ হচ্ছে। আগামীতে দেশের শীর্ষ তিন রপ্তানি খাতের মধ্যে সিরামিক শিল্প জায়গা করে নেবে বলেও তারা আশা করছেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড