• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে ১১ দশমিক ১৭ শতাংশ

  অধিকার ডেস্ক    ২৩ মার্চ ২০১৯, ১৮:৩৬

ইউরোস্ট্যাট
ইউরোপে বেড়েছে পোশাক রপ্তানি (ছবি: সংগৃহীত)

সম্প্রতি ইউরোপের গার্মেন্টস ও টেক্সটাইল পণ্য আমদানির হিসাব সংরক্ষণকারী সংস্থা ইউরোস্ট্যাট এক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, গতবছর পোশাক রপ্তানিতে ইউরোপের বাজারে বাংলাদেশ প্রবৃদ্ধির শীর্ষে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৮টি দেশে বাংলাদেশের গার্মেন্টস পণ্যের রপ্তানি ১১ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। সেখানে রপ্তানিকারক শীর্ষ দশটি দেশের মধ্যে বাংলাদেশের নিচে অন্যান্য দেশের প্রবৃদ্ধি লক্ষ করা গেছে।

বাংলাদেশের পরে শীর্ষ রপ্তানিকারক দেশ চীনের প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৬৫ শতাংশ।

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ এর পক্ষ থেকে এ ব্যাপারে বলা হয়, রানা প্লাজা দুর্ঘটনার পর গত কয়েক বছরে কারখানাগুলোর কর্মপরিবেশ নিশ্চিত করা হয়েছে। বিশ্বের বেশির ভাগ গ্রিন ফ্যাক্টরির মালিক বাংলাদেশিরা। এজন্য বাংলাদেশের সঙ্গে ক্রেতা ও ব্র্যান্ড উভয় পক্ষেরই ব্যবসায় আস্থা বেড়েছে।

এদিকে, চীনে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় সেদেশের গার্মেন্টস পণ্য থেকে ধীরে ধীরে বেরিয়ে অন্যখাতে মনোযোগ দিচ্ছে। ফলে বাংলাদেশ চীন থেকে সরে আসা একটি বড় অর্ডারও পাচ্ছে। ফলশ্রুতিতে বাংলাদেশের পোশাক শিল্পের প্রবৃদ্ধি সামনের দিকে আরও এগিয়ে যাবে বলে তারা আশা প্রকাশ করেন।

আরেক পোশাক শ্রমিকদের সংগঠন বিকেএমইএ জানিয়েছে, নির্বাচনের আগে স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ নিরবচ্ছিন্ন হওয়ায় রপ্তানি কার্যক্রমে সেটি ভালো ভূমিকা রেখেছে।

ইউরোস্ট্যাটের প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইউরোপের দেশগুলো ৯ হাজার ৯৪০ কোটি ডলারের সমপরিমাণ পোশাক আমদানি করেছে। যা ২০১৭ সালের চেয়ে ৬ দশমিক ৫৮ শতাংশ বেশি।

ইউরোপে শীর্ষ দশ রপ্তানিকারক দেশের তালিকায় চীন ও বাংলাদেশ ছাড়া আরও রয়েছে ভারত, পাকিস্তান, তুরস্ক, ভিয়েতনাম, কম্বোডিয়া, মরক্কো, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়া।

এদিকে, রপ্তানি প্রবৃদ্ধির তালিকায় বাংলাদেশের পরে রয়েছে- কম্বোডিয়া (৯ দশমিক ৮৪ শতাংশ) ও ভিয়েতনাম (৯ দশমিক ৭৪ শতাংশ), মরক্কো ৮ দশমিক শূন্য পাঁচ শতাংশ, তুরস্ক ৬ দশমিক ৪৪ শতাংশ, শ্রীলঙ্কা ৫ দশমিক ৭৮ শতাংশ, পাকিস্তান ৫ দশমিক ৫৬ শতাংশ, ভারত ২ দশমিক ৩৮ শতাংশ ও চীন ১ দশমিক ৬৫ শতাংশ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড