• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বড় ঋণে সুদহার সিঙ্গেল ডিজিট হলেও ক্ষুদ্র ঋণে সুদহার দ্বিগুণ

  অধিকার ডেস্ক    ২৩ মার্চ ২০১৯, ১৫:৫৯

বাংলাদেশ ব্যাংক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ঘোষণা দেন, দেশের ২১টি ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে। এ জন্য তিনি প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে ব্যাংক ঋণের সুদের হার এক অংকের ঘরে নামিয়ে আনার জন্য বাংলাদেশ ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় নির্দেশনা দেন। ফলে দেশের ২১টি ব্যাংক ঋণের ওপর সুদ হার এক অংকের ঘরে, তথা শতকরা ৯ ভাগে নামিয়ে এনেছে।’

তবে, একই সময়ে বেশিরভাগ ক্ষুদ্র ব্যাংকে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) ঋণে সুদের হার এক থেকে দুই শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২১টি ব্যাংক দীর্ঘমেয়াদি বড় ঋণে সিঙ্গেল ডিজিটে সুদ নিলেও এই ব্যাংকগুলোই ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) ঋণের ওপর ১১ থেকে ১৮ শতাংশ পর্যন্ত সুদ আরোপ করছে।

তাদের মতে, রূপালী ব্যাংক বাদে রাষ্ট্রায়ত্ত সব ব্যাংকই এখন সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদি বড় ঋণ বিতরণ করছে। এছাড়া বেসরকারি অনেক ব্যাংকও সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদি বড় ঋণ বিতরণ করছে। রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক গত জানুয়ারি মাসে সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদি বড় ঋণ বিতরণ করেছে। এমনকি তারা স্বল্পমেয়াদি ঋণও সিঙ্গেল ডিজিট সুদে বিতরণ করেছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, জানুয়ারি মাসে জনতা, সোনালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) সিঙ্গেল ডিজিট সুদে বিতরণ করেছে। তবে তারা ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) ঋণে দুই অংকের সুদ আরোপ করেছে।

এ প্রসঙ্গে এসএমই ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আলী জামান বলেন, ‘এখন বড় শিল্পগুলোকে সিঙ্গেল ডিজিটের ঋণ দেওয়া হয়, কিন্তু এসএমই খাতের উদ্যোক্তাদের ডবল ডিজিট সুদ দিতে হয়। অথচ এসএমই খাত থেকেই ৪৫ থেকে ৪৮ শতাংশ কর্মসংস্থান সৃষ্টি করছে। এছাড়া জিডিপিতে এর অবদান ৫২ থেকে ৫৫ শতাংশ। এমনকি এই খাত বড় শিল্পগুলোর ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড লিংকেজ নিশ্চিত করছে।’

জানা গেছে, বর্তমানে প্রাতিষ্ঠানিক শিল্পপ্রতিষ্ঠানের ৯৯ দশমিক ৯৩ শতাংশ এসএমই খাতের অন্তর্ভুক্ত। জিডিপি ও কর্মসংস্থানে তাদের অবদান রয়েছে। তাই কেন্দ্রীয় ব্যাংক গুরুত্ব বিবেচনায় নিয়ে এসএমই খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে কাজ করছে। বর্তমানে নারীরা সহজ শর্তে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এসএমই ঋণ পাচ্ছেন।

এসএমই খাতের নারী উদ্যোক্তারা ২০১৮ সালের জানুয়ারি-সেপ্টেম্বর পর্যন্ত তিন হাজার ৭৪২ কোটি টাকা ঋণ নিয়েছেন । ২০১৭ সালে এর পরিমাণ ছিল তিন হাজার ৪৬০ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের তদারকি ও ব্যাংকগুলোর প্রচেষ্টায় এসএমই খাতে ঋণ বিতরণ ও ঋণের গুণগত মান আগের চেয়ে বেড়েছে বলেও বাংলাদেশ ব্যাংক জানিয়েছে। তারা প্রকৃত উদ্যোক্তাদের কাছে ঋণ পৌঁছাতে নানা পদক্ষেপ নিয়েছে। এমনকি মাঠপর্যায়ে গিয়ে ঋণের মান ও উদ্যোক্তা যাচাই করা হচ্ছে।

সূত্র জানিয়েছে, এসএমই খাতে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত মোট এক লাখ ১০ হাজার ৩০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। ২০১৭ সালের একই সময়ে এর পরিমাণ ছিল এক লাখ ২৩ হাজার কোটি টাকা।

এদিকে বাংলাদেশ ব্যাংক এসএমই-এর ওপর এক জরিপ পরিচালনা করেছে। সে জরিপের তথ্য মতে, এসএমই’র সঙ্গে বেশির ভাগই বেসরকারি ব্যাংকের লেনদেন হয়েছে যার পরিমাণ ৭৭ দশমিক ৩৮ শতাংশ। এক্ষেত্রে স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ প্রায় ৮২ শতাংশ, যার মধ্যে ওয়ার্কিং ক্যাপিটালের পরিমাণ ৮৪ দশমিক পাঁচ শতাংশ এবং জামানতের পরিমাণ ৮৭ দশমিক চার শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড