• শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের দরপতন

  অধিকার ডেস্ক    ২০ মার্চ ২০১৯, ১৭:৫৭

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২০ মার্চ)  সূচক ও লেনদেনের  পতন ঘটেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

আগের দিনের চেয়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬০০ পয়েন্টে  অবস্থান করছে। আর বাকি সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ৩ দশমিক ২১ পয়েন্ট কমে ১২৮৯ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ১০ পয়েন্ট কমে ২০০৫ পয়েন্ট রয়েছে। 

বুধবার  ডিএসইএক্সে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ২৪ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫  মিনিটে সূচক আরও ৯ পয়েন্ট বৃদ্ধি পায়। তবে সকাল ১১টার দিকে সূচকের নিম্নমুখীধারা লক্ষ্য করা যায়।  তখন সূচক ১৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৪৮ পয়েন্টে অবস্থান নেয়।  
 
ডিএসইএক্সে দুপুর ১২টায় আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে যায়। দুপুর ১টায় সূচক ৮ পয়েন্ট বৃদ্ধি পেলেও সেই ধারা অব্যাহত থাকেনি।এদিন সূচকের পতনেই লেনদেন শেষ হয়েছে। 

টাকার পরিমাণে লেনদেন ডিএসইতে এদিন হয়েছে ৪১৪ কোটি ৪৬ লাখ টাকার। যা ছিল আগের দিন থেকে ২৩ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৮০ লাখ টাকার।

অন্যদিকে, ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বৃটিশ আমেরিকান টোব্যাকো, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, ম্যারিকো, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিক ও রেকিট বেনকাট।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বুধবার ৪২ পয়েন্ট কমে ১৭ হাজার ১৬৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে এদিন হাত বদল হয়েছে ২৩১টি প্রতিষ্ঠানের শেয়ার। যার মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির  দর।

আর সিএসইতে টাকার লেনদেন হয়েছে ১১ কোটি ৩৮ লাখ। আগের দিনের চেয়ে যা এক কোটি টাকা কম। মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

OD/TF 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড