• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈধ পথে স্বর্ণ আমদানির লাইসেন্সের জন্য আবেদনপত্র বিতরণ শুরু

  অধিকার ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ১৭:২৬

বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক বৈধ পথে স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেওয়া শুরু করেছে। মঙ্গলবার (১৯ মার্চ) থেকে আবেদনপত্র বিতরণ শুরু হয়েছে। তবে এক্ষেত্রে তারা বেশি কিছু শর্ত জুড়ে দিয়েছে।

আবেদনকারী যদি নিবন্ধিত লিমিটেড কোম্পানি হয়, তাহলে তাদের কোম্পানির পরিশোধিত মূলধন ন্যূনতম এক কোটি টাকা থাকতে হবে। আর আমদানিকৃত স্বর্ণের বার ও স্বর্ণালঙ্কার নিরাপদে রাখতে কমপক্ষে সাড়ে ৭০০ বর্গফুটের কার্যালয় থাকতে হবে। এছাড়া লাইসেন্সের জন্য আবেদনকারীদের অফেরতযোগ্য পাঁচ লাখ টাকার পে অর্ডার দিতে হবে।

বাংলাদেশ ব্যাংক ১৩ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে। পরিপত্র অনুযায়ী লাইসেন্সের জন্য আবেদনকারীকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

সূত্র জানিয়েছে, স্বর্ণ আমদানির অনুমোদন দেওয়ায় দেশে বৈধ পথে স্বর্ণ আমদানি হবে। ফলে একদিকে যেমন অর্থ পাচার কমে যাবে, অন্যদিকে সরকারের রাজস্ব আয় বাড়বে।

জানা গেছে, বাংলাদেশে এতোদিন বৈধভাবে কেউ স্বর্ণ আমদানি করতো না। বেশিরভাগ সময়ে চোরাচালানের মাধ্যমে দেশে স্বর্ণ আসত। স্বর্ণের চোরাচালান ঠেকাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হলেও তা থেমে ছিল না।

আরও জানা গেছে, বৈধ পথে দেশে স্বর্ণ না আসায় একদিকে যেমন সরকার রাজস্ব হারায়, অপরদিকে বৈদেশিক মুদ্রাও পাচার হয়ে যাচ্ছে। এজন্য সরকার স্বর্ণ আমদানি উন্মুক্ত করার জন্য স্বর্ণ নীতিমালার ওপর একটি গেজেট প্রকাশ করে। গত ২৯ অক্টোবর এ নীতিমালা জারির পর বাংলাদেশ ব্যাংককে দায়িত্ব দেওয়া হয়, কীভাবে স্বর্ণ আমদানি করতে হবে, কারা আমদানি করবে।

পরিপত্রে বলা হয়, বাংলাদেশ ব্যাংক দুই বছরের জন্য স্বর্ণ আমদানি করতে লাইসেন্স দেবে। দুই বছর পর লাইসেন্স নবায়ন করতে হবে। অনুমোদন দেওয়া লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে নবায়ন করতে হবে। আর নবায়নের ফি ধার্য করা হয়েছে দুই লাখ টাকা।

এছাড়া স্বর্ণ আমদানির লাইসেন্স পেতে কমপক্ষে এক কোটি টাকার বৈধ অর্থ দেখাতে হবে, যা পরিশোধিত মূলধন আকারে থাকবে। তবে স্বর্ণ আমদানির লাইসেন্সের জন্য আবেদনকারী কোনোভাবেই ব্যাংক ঋণ খেলাপি হতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংকের প্রত্যাশা, স্বর্ণ আমদানির লাইসেন্স দেওয়া হলে বৈধ পথে আমদানি বাড়বে। এতে সরকারের রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড