• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবারে (১৯ মার্চ) সূচক বাড়লেও কমেছে লেনদেন।   

ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৩১ পয়েন্টে অবস্থান করছে। আর বাকি সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ১২৯২ পয়েন্টে রয়েছে ও ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ২১ পয়েন্ট কমে যথাক্রমে ২০১৪ তে রয়েছে।  

মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৮ পয়েন্ট বাড়ে। কিন্তু তারপর সূচক কমতে থাকে। আবার ১০টা ৪৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা লক্ষ্য করা যায়। এসময়ে সূচক ১৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান নেয়।

এদিকে , ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স বেলা সাড়ে ১১টায় আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট  কমে পাঁচ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ০ দশমিক ৪৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১২০৮ ও ২০০৬ পয়েন্টে রয়েছে। এসময় লেনদেন হয়েছে ১২৪ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। 
 
মঙ্গলবার ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকা। আগের দিন থেকে যা ৩৯ কোটি টাকা কম। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা। 

অন্যদিকে এদিন লেনদেনে অংশ নিয়েছে ৩৪৫টি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩৩টি,  কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

এদিন পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনাইটেড পাওয়ার, ব্রাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, সিঙ্গার বিডি, ম্যারিকো, প্রিমিয়ার ব্যাংক ও রেকিট বেনকাট।

দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে হাত বদল হয়েছে ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার। যার মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৬টির,  কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। 
সিএসইতে এদিন ১২ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। তবে তা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড