• রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫  |   ২৩ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ : মানিকগঞ্জের সিঙ্গাইরে বিপুল পরিমাণ বোমা ও বোমা তৈরির সরঞ্জামসহ ১ জনকে আটক করেছে র‍্যাব

ট্যাক্স 'রেট না' নেট বাড়ানো হবে : অর্থমন্ত্রী 

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৮

আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি : ফাইল ফটো)

ট্যাক্স রেট না বাড়িয়ে ট্যাক্স নেট বাড়ানো হবে ফলে কেউ ক্ষতির আশঙ্কায় পড়বেন না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

যেসব এলাকা থেকে প্রত্যাশিত রাজস্ব পাওয়া যাচ্ছে না, ওইসব এলাকা শনাক্ত করা হয়েছে বলে জানান তিনি।  

রবিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মূল্য সংযোজন কর ও কাস্টমস সংশ্লিষ্ট সদস্য এবং কমিশনারদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ কথা বলেন। 

রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্য একটাই রাজস্ব বাড়ানো। এটা অর্জন করতে হবে। এ জন্য দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। যারা কর দেয় তাদের সঙ্গে সম্পর্ক রাখবেন। আত্মীয়তার সম্পর্ক গড়ে তুলবেন, চা খাবেন।’

তিনি আরও বলেন, ‘প্রত্যেক জেলায় এনবিআরের নিজস্ব অফিস করা হবে। যাতে সমন্বিতভাবে কাজ করা যায়। জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে রাজস্ব আদায় অসঙ্গতি রয়েছে। তাই রাজস্ব আয় বাড়াতে হবে।

কাউকে কষ্ট বা ক্ষতিগ্রস্ত করে কর আদায় করা হবে না বলে জানিয়ে মুস্তফা কামাল বলেন, কর ব্যবস্থাপনা সুসংহত করা হবে। ট্যাক্স রেট না বাড়িয়ে ট্যাক্স নেট বাড়ানো হবে। ফলে কেউ ক্ষতির আশঙ্কায় পড়বেন না।

সব ধরনের আমদানি ও রপ্তানি পণ্য স্ক্যানিং করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আমদানি-রপ্তানিতে অনিয়ম ঠেকাতে সব পণ্যই এখন থেকে শতভাগ স্ক্যানিং করা হবে।’ 

অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার ব্যবসায়ী বান্ধব। সব সময় ব্যবসায়ীদের পাশে থাকবে সরকার। তবে ব্যবসায়ীদের দেশ ও সংস্কারবান্ধব হতে হবে। সরকারকেও তাদের সহায়তা করতে হবে। আমরা কোনো ব্যবসায়ীকে কষ্ট দিতে চাই না।’ 

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার প্রমুখ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড