• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রকেট বিকাশ নগদে ফ্রি ক্যাশআউট!

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২০ মার্চ ২০২০, ১৫:৪৯
নগদ, বিকাশ ও রকেট
নগদ, বিকাশ ও রকেট (ছবি : সম্পাদিত)

বাংলাদেশ ব্যাংক করোনা ভাইরাসের সতর্কতায় নগদ টাকা লেনদেন হ্রাস করতে মোবাইল ব্যাংকিংয়ে বিশেষ সুবিধা দিয়েছে। রকেট, বিকাশ ও নগদের মতো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএসে ব্যক্তি থেকে ব্যক্তি অ্যাকাউন্টে মাসিক লেনদেন সীমা ৭৫ হাজার থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংক ও মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, শুধু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও ওষুধ ক্রয়ের ক্ষেত্রে এমএফএসের ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনে (যে কোনো চ্যানেলে) কোনো চার্জ কর্তন করা যাবে না এবং এ লেনদেনের সর্বোচ্চ মাসিক সীমা ৭৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকায় উন্নীত করা যাচ্ছে।

ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে দেশের অভ্যন্তরে লেনদেনের ক্ষেত্রে শুধু নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও ওষুধ ক্রয়ের ক্ষেত্রে কোনো ছাড় বা বিনিময় ফেরত পাওয়া যাবে না। এক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ ১৫ হাজার টাকা ও মাসিক সর্বোচ্চ ১ লাখ টাকার লেনদেন সীমা প্রযোজ্য হবে। এছাড়া এমএফএস লেনদেনের ক্ষেত্রে দিনে সর্বোচ্চ ১ হাজার টাকার ক্যাশআউট সম্পূর্ণ চার্জবিহীন রাখতে হবে।

আরও পড়ুন : দর বাড়ার শীর্ষে হাক্কানী পাল্প

প্রজ্ঞাপনে আরও বলা হয়, নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনইফ) সুবিধাযুক্ত কার্ডের লেনদেন সীমা ৩ হাজার টাকা হতে ৫ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। একই সঙ্গে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও ওষুধ বিক্রিকারী ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য লেনদেনের ক্ষেত্রে কোনো ছাড় বা বিনিময় ফেরত পাওয়া যাবে না।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল বলেন, দিনে ১ হাজার টাকা পর্যন্ত উত্তোলন করলে সেক্ষেত্রে ক্যাশ আউটের চার্জ লাগবে না। এটা কেনাকাটার ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

এছাড়া সার্কুলারে লেনদেনের স্থান তথা- ব্যাংক, এটিএম, পস ও এজেন্ট পয়েন্টে নিয়মিতভাবে জীবাণুমুক্ত ও হ্যান্ড স্যানিটাইজার রাখার ব্যবস্থা নেওয়াসহ সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড