• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাটছে না শেয়ারবাজারের নেতিবাচক প্রভাব

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৬ মার্চ ২০২০, ১৫:০৭
পুঁজিবাজার
পুঁজিবাজার (ছবি : ইন্টারনেট)

দেশের শেয়ারবাজারের চিত্র অনেকটাই ভোজবাজির মতো। সোমবার লেনদেনের শুরুতে বড় উত্থানের আভাস দিলেও ঘণ্টা না পেরোতেই তা বড় পতনে রূপ নিয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম ৫ মিনিটেই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০১টির দাম বেড়েছে। আর কমেছে ১২টির।

কিন্তু শেয়ারবাজারের এই চিত্র স্থায়ী হয়নি বেশিক্ষণ। লেনদেনের প্রথম ঘণ্টা পার না হতেই টপাটপ করে প্রতিষ্ঠানের দাম পড়তে থাকে। ফলে নিচের দিকে নামতে থাকে সূচক। আর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এই পতনের প্রবণতাও বাড়তে থাকে।

দুপুর ১২টা ২৭ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট কমে গেছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৫৪টির দাম কমেছে, বেড়েছে ৫৩টির এবং অপরিবর্তিত আছে ৪১টির।

ডিএসই এর অপর দুই সূচকেরও দরপতন হয়েছে। প্রথম ৫ মিনিটে যে ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ছিল তা এখন ২৬ পয়েন্ট কমে গেছে। অন্যদিকে ১০ পয়েন্টে বেড়ে যাওয়া ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ২০ পয়েন্ট।

আরও পড়ুন : নিরাপত্তা ব্যবস্থা জোরদারে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) পতনের ধাক্কা লেগেছে। বাজারটির সার্বিক সূচক সিএএসপিআই ১৪৫ পয়েন্ট কমে গেছে। লেনদেন অংশ নেয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ১২৭টির, অপরিবর্তিত রয়েছে ১৯টির এবং মোট ৪ কোটি ৯৬ লাখ টাকার লেনদেন হয়েছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড