• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস আতঙ্কে বিশ্ব শেয়ারবাজারে ভূমিধস

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৩ মার্চ ২০২০, ১৩:৪৩
শেয়ারবাজার
শেয়ারবাজার (ছবি : ইন্টারনেট)

বেশ কিছুদিন ধরেই করোনা ভাইরাস আতঙ্কে ধস চলছে বিশ্ব শেয়ারবাজারে। এখন সেটি ভূমিধসে রূপ নিয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে লেনদেন শুরুর সঙ্গে সঙ্গে শুরু হয় বড় ধস। একবারে পড়ে যায় ৭ শতাংশ দর। সার্কিট ব্রেকারের ফলে স্বয়ংক্রিয়ভাবে সাময়িক বন্ধ হয়ে যায় লেনদেন। এতে এশিয়া ও ইউরোপ শেয়ারবাজারেও দেখা যায় বড় পতন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউরোপ থেকে আগত পর্যটকদের ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। আর এর পরেই বড় পতন শুরু হয় বিশ্বের শেয়ারবাজারে। সাময়িকভাবে শেয়ার কেনাবেচা প্রায় স্থগিত হয়ে যাওয়ায় অন্য দেশগুলোতেও প্রভাব পড়েছে।

গত বৃহস্পতিবার (১২ মার্চ) ভারতের শেয়ারবাজারও বড় ক্ষতির মুখ দেখল। বিগত ২ বছরের মধ্যে ভারতের শেয়ারবাজারে সবচেয়ে কমে গেছে নিফটি সূচক। ভারতের গণমাধ্যম থেকে জানা যায়, বিশ্বের বিনিয়োগকারীদের আশঙ্কার জন্য রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম গত ১০ বছরের মধ্যে সবচেয়ে কমে গেছে।

আরও পড়ুন : নিরাপত্তা ব্যবস্থা জোরদারে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

এ দিকে ইউরোপের পর্যটকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা প্রদানের পর যুক্তরাজ্যের শেয়ারবাজারে বিমান সংস্থাগুলোর শেয়ার দর ২০ শতাংশ পর্যন্ত কমে গেছে। জার্মানি ও ফ্রান্সের শেয়ারবাজার দর ৯ শতাংশের বেশি কমে গেছে। আর জাপানের নিক্কি ২২৫ সূচক কমে ৪ দশমিক ৪ শতাংশ।

ওডি/এওয়াইআর