• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০০ পয়েন্ট নেই ১ ঘণ্টায়

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৯ মার্চ ২০২০, ১৪:৩৫
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ছবি : সম্পাদিত)

দেশের শেয়ারবাজার পড়েছে ‘মহাধসের’ কবলে। সোমবার (৯ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ১ ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ২০০ পয়েন্টের ওপরের নেই হয়ে গেছে।

দেশের বাজারে প্রাণ ফেরানোর জন্য শেয়ারবাজারকে বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়েও টেনে তোলা যাচ্ছে না। একের পর এক ধস লেগেই আছে। এর ফলে আবারও বিনিয়োগকারীদের মধ্যে পুঁজি হারানোর আতঙ্ক দেখা দিয়েছে।

শেয়ারবাজারে ভয়াবহ ধস নামলে স্টেকহোল্ডারদের একটি অংশের দাবির প্রেক্ষিতে এবং সরকারের ওপর মহলের হস্তক্ষেপের কারণে গত ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেওয়া হয়। ব্যাংকগুলো নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে।

ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ৫ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে, যা পরিশোধের জন্য ৫ বছর সময় পাবে। আর সর্বোচ্চ ৭ শতাংশ সুদে এ তহবিল থেকে ব্যাংকগুলো ঋণ দিতে পারবে।

এই সুবিধা দেওয়ার ফলে শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। ১৯ ফেব্রুয়ারি ৪ হাজার ৩৮৫ পয়েন্টে নেমে যাওয়া ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসএক্স হু হু করে বেড়ে ৪ হাজার ৭৫৮ পয়েন্টে চলে আসে। অর্থাৎ ১০ থেকে ১৯ ফেব্রুয়ারির মধ্যে ডিএসইর প্রধান সূচক পতন কাটিয়ে ৩৭৩ পয়েন্ট বাড়ে।

এরপর আবারও ছন্দপতন ঘটে। ২০ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত ১২ কার্যদিবদের মধ্যে ১০ কার্যদিবসেই হয়েছে দরপতন। এর মধ্যে একাধিক কার্যদিবসে বড় দরপতন হয়েছে।

আরও পড়ুন : আইএমএফ দেবে ৫ হাজার কোটি ডলার

আর আজ তো লেনদেনের শুরুতেই নেমেছে ধস। বেলা ১২টা পর্যন্ত প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০৭ পয়েন্ট কমে ৪ হাজার ৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৬ পয়েন্টে এবং ডিএসইর শরিয়াহ্ সূচক ৫০ পয়েন্ট কমে ৯৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড