• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা বৃষ্টিতে ডুবছে আলু চাষিদের স্বপ্ন

  অধিকার ডেস্ক

২৭ অক্টোবর ২০১৯, ০৫:৩৬
কৃষি
বীজ বাঁচাতে জমি থেকে আলু তুলে রাখছেন কৃষক (ছবি : সংগৃহীত)

টানা বৃষ্টিতে ডুবে গেছে দিনাজপুরের আলু চাষিদের স্বপ্ন। আলুর বীজ নষ্ট হওয়ার হাত থেকে বাঁচাতে জমি থেকে তুলে রাখছেন তারা। তবে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে যাচ্ছে গত এক সপ্তাহের মধ্যে যারা আলুর বীজ রোপণ করেছিলেন। 

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে বৃষ্টির মধ্যেও ছাতা মাথায় দিয়ে ক্ষেত থেকে আলুর বীজ তুলতে দেখা যায় কৃষকদের। 

আলু চাষী আবুল হোসেনের বলেন, প্রতিবছর আলুর মৌসুমে অধিক লাভ পাবার আশায় আমরা এ এলাকার আলু চাষিরা আগাম জাতের আলুর বীজ লাগাই। বুধবার (২৩ অক্টোবর) সকালে ৪০ শতক জমিতে রোমানা জাতের হাইব্রিড আলুর বীজ লাগিয়েছি। কিন্তু বৃহস্পতিবার (২৪ অক্টোবর) থেকে টানা বৃষ্টির কারণে আলু নিয়ে বিপাকে পড়েছি।

বিরামপুর উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, এবার উপজেলায় প্রায় ১৫শ হেক্টর আলু রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে প্রায় ৫০ হেক্টর জমিতে আলুর বীজ রোপণ করা হয়েছে।

আলু চাষি হবিব বলেন, এবার আমি ১৪ বিঘা জমিতে ৫৬ বস্তা আলুর বীজ লাগিয়েছি। খরচ পড়েছে প্রায় ৯৮ হাজার টাকা। সার, শ্রমিক খরচ ও জমি চাষ খরচ প্রায় ৯৭ হাজার টাকাসহ সব মিলে শুধু আলু বীজ লাগাতেই ২ লাখের মতো টাকা খরচ হয়েছে। দুদিনের টানা বৃষ্টিতে আমার ব্যাপক ক্ষতি হয়ে গেল।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিকছন চন্দ্র পাল বলেন, এ বছর উপজেলায় ১৫শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। টানা দুদিনের বৃষ্টিপাতের ফলে রোপণ করা বেশকিছু জমির বীজ নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এর পরিমাণ খুব বেশি নয়।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড