• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

দিনাজপুরে আমন ধান রোপণে ব্যস্ত কৃষক

  খানসামা প্রতিনিধি, দিনাজপুর

১২ জুলাই ২০১৯, ২১:২০
আমন ধান
আমন ধান রোপণে ব্যস্ত কৃষক (ছবি : দৈনিক অধিকার)

দিনাজপুরের খানসামা উপজেলায় চলতি বর্ষা মৌসুমে কৃষকদের মধ্যে আমন ধান রোপণের ধুম পড়েছে। বিভিন্ন এলাকার কৃষক ধান চাষের পূর্ব প্রস্তুতি নিতে ব্যস্ত সময় পাড় করছেন। 

কৃষকরা ভোরেই হালের গরু ও লাঙ্গল নিয়ে বেড়িয়ে পড়েন জমি চাষের উদ্দেশে। এ সময় গরুর হাল ছাড়াও পাওয়ার টিলার, ট্রাক্টর দিয়ে আমন ধান রোপণের জন্য তিন থেকে পাঁচ বার করে চাষ দিয়ে জমি প্রস্তুত করে নেন কৃষকরা। 

জমিতে হাল দিয়ে অনেক কৃষক সপ্তাহ খানেক বা তারও বেশি সময় ধরে ধান রোপণের জন্য অপেক্ষা করেন। একে বলা হয় 'জাবর'। জমিতে 'জাবর' দিয়ে রাখার কারণ হলো পূর্বের বোরো ধান গাছের মূল গুলো যেন পচে যায়। বাড়তি জৈব সারের চাহিদা ধানের খরের পচা মূল থেকে চলে আসে। 

বিভিন্ন এলাকা ঘুরে লক্ষ্য করা গেছে, অনেক কৃষক ৭-১০ দিন আগেই জমি প্রস্তুত করে ধানের চারা রোপণও করেছেন। চলতি বর্ষা মৌসুমে উঁচু জমিগুলোতে স্যালো মেশিন দিয়ে সেচ দিয়ে অনেক কৃষক আমন ধান রোপণ করছেন। কৃষকরা জানান, ধান রোপণ করতে বিঘা প্রতি ৮শ - ১৪শ টাকা খরচ হয়। আবার অনেক কৃষক নিজেই ধানের চারা রোপণ করছেন। 

আমন ধান রোপণের ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আফজাল হোসেন বলেন, কৃষক একটু সচেতন হলে এবং কৃষি পরামর্শ নিয়ে সারিবদ্ধভাবে ধান রোপণ করলে ধানের ফলন আরও ভালো হবে। 

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড