• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুরবানি সামনে রেখে দিনাজপুরে ৭০ হাজার গরু মোটাতাজাকরণ

  সুবল রায়, দিনাজপুর

০৬ জুলাই ২০১৯, ১৪:২৬
গরু মোটাতাজাকরণ
দিনাজপুরে খামারে গরু মোটাতাজাকরণ ( ছবি : দৈনিক অধিকার)

কুরবানির ঈদকে সামনে রেখে দিনাজপুরে এবার ৭০ হাজার ২শ গরুকে মোটাতাজাকরণ করা হচ্ছে। কৃষক ও খামারিদের এই প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত রয়েছে উপজেলা ও জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর। ভারতীয় গরু না আসলে এবার গরু পালনে ভালো লাভ হবে বলে আশা করছেন খামারিরা।

জেলা প্রাণিসম্পদ অফিসের তথ্য মতে,  দিনাজপুরের ১৩টি উপজেলায় প্রায় ২২ হাজার কৃষক ৭০হাজার ২শ গরুকে মোটাতাজাকরণ করছেন কৃষক ও খামারিরা। উপজেলা ও জেলা প্রাণিসম্পদ অফিসের সঙ্গে প্রতিনিয়ত নিবিড় যোগাযোগ রক্ষা করে সম্পূর্ণ বিজ্ঞানসম্মত ও স্বাস্থ্যসম্মতভাবে গরু মোটাতাজাকরণ করা হচ্ছে। গরু পালনে খামারিরা এবার ভালো লাভের আশা করছেন। তবে তাদের শঙ্কা শুধু ভারতীয় গরু আসা নিয়ে।

খামারি মোজাম্মেল হক জানান, আসন্ন কুরবানিকে সামনে রেখে আমরা এসব গরু প্রস্তুত করছি। অবৈধভাবে ভারতীয় গরু  আসলে এস এই শিল্প হোচট খাবে, নতুন প্রজন্ম নিরুৎসাহিত হবে। এজন্য অবৈধভাবে যাতে ভারতীয় গরু না আসে সেজন্য  সরকার যেন যথাযথ ব্যবস্থা নেয়।

কৃষকরা জানান, ভারতীয় গরু এলে দাম কমে যাবে, আমাদের লোকসান হবে। আমরা গরুকে খুদ-ভাত, চক্কর প্রভৃতি খাওয়াচ্ছি। উপজেলা প্রাণিসম্পদ অফিসের পরামর্শে আমরা খামার চালাচ্ছি। সরকারের কাছে আমরা গরুর খাদ্যের দাম কমানো দাবি জানাচ্ছি। সেই সঙ্গে যেকোনো মূল্যে যেন ভারতীয় গরু আসা বন্ধ করা হয় এটাই সরকারের কাছে আমাদের অনুরোধ।

দিনাজপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শাহীনুর আলম জানান, এবার উপজেলায় তিন হাজারেরও বেশি কৃষক ও খামারি গরু মোটাতাজাকরণ করছেন। আমরা প্রতিনিয়ত তাদেরপরামর্শ দিয়ে যাচ্ছি। 

এ অবস্থায় ভারতীয় গরু আনা বন্ধে কার্যকরী উদ্যোগ নিয়ে দেশীয় খামারিদের উৎসাহিত করা হোক এমনটা প্রত্যাশা করছেন এলাকাবাসী।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড