• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাদামের ন্যায্য মূল্য পাওয়ায় কৃষকের মুখে হাসি

  হরিরামপুর প্রতিনিধি, মানিকগঞ্জ

০১ জুলাই ২০১৯, ১৫:৪৭
বাদাম
হাটে বাদাম চাষিরা (ছবি : দৈনিক অধিকার)

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঐতিহ্যবাহী ঝিটকা হাটে বাদামের দাম বেশি পাওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

জানা গেছে, গতবছরের চেয়ে এ বছর বাদামের দাম বেশি। গতবছর বাদামের দাম মণ প্রতি ছিল সর্বনিম্ন ১৮০০ টাকা থেকে সর্বোচ্চ ২৪০০ টাকা, আর এ বছর সর্বনিম্ন ২৪০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত ও দাম যাচ্ছে। তাই হরিরামপুরের কৃষকদের মুখে এই হাসি।

সরেজমিনে গিয়ে হরিরামপুরের সবচেয়ে বড় ঝিটকা হাটে গিয়ে দেখা যায় ঝিটকা আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ের পেছনের রাস্তার দুই পাড়ে বস্তায় বস্তায় বাদাম সাজিয়ে বসে আছে কৃষকেরা। তাদের সঙ্গে কথা বললে তারা জানায়, বাদামের দাম গতবছরের চেয়ে বেশি হওয়ায় খুশি তারা। এবং এই ফসলে খরচের তিন ভাগের দুই ভাগই লাভ হওয়ায় বাদাম চাষে ঝুঁকছেন অনেকেই।

উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের বালিয়াকান্দি গ্রামের মো. মাসুদ মিয়া জানান, এ বছর তিনি ৫ বিঘা জমিতে বাদাম চাষ করে ২৫ মণ বাদাম পেয়েছেন। এতে তার খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা এবং তিনি আশা করছেন এ বছর বাদাম বিক্রি করে সর্বনিম্ন ২০ হাজার টাকা লাভবান হবেন।

তিনি আরও জানান, তিনি যে জমিতে বাদাম চাষ করেছেন সে জমিতে ভুট্টা চাষও করেছিলেন এবং তখন ওই ক্ষেতে সার দিয়েছিলেন যার কারণে আশেপাশের অন্যান্য ক্ষেতের চেয়ে তার ক্ষেতে বাদামের ফলন অনেক বেশি হয়েছে। তাই তিনি প্রতিবছর বাদাম ক্ষেতে সার দেবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন। 

লেছড়াগঞ্জ ইউনিয়নের সেলিমপুর চরের মতিন মোল্লা জানান, ৮ বিঘা জমিতে বাদাম চাষ করে তিনি ২৫ মণ বাদাম পেয়েছেন। গতবারের চেয়ে এই বার বাদামের দাম বেশি হওয়ায় তিনিও অনেকটা খুশি।

এছাড়াও এই হাটে ফরিদপুর জেলার নরসিনাল ইউনিয়নের মমিনখার হাট থেকেও অনেকেই বাদাম বিক্রি করতে এসেছেন। তারাও জানিয়েছেন বাদামের দাম গতবারের চেয়ে বেশি হওয়ায় এবার অনেক খুশি তারা। তবে গত হাটে বাদামের দাম আরও একটু বেশি ছিল বলেও জানান তারা।

এ বিষয়ে হরিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জহিরুল হক জানান, এ বছর এখনো বন্যা না হওয়ায় কৃষকেরা শতভাগ বাদাম উঠাতে পেরেছেন। বাদাম চাষে লাভ বেশি হওয়ায় এ বছর ১৯২ হেক্টর জমিতে বাদাম আবাদ হয়েছে। যা গতবছর ছিল ১৭৮ হেক্টর জমিতে। এছাড়া এ অঞ্চলে ঢাকা ডিজি ২ জাতের বাদাম চাষ হয়। তাই এ বছর আরও দুইটি বিনা বাদাম ৪ এবং বিনা বাদাম ৬-এর প্রদর্শনী করেছেন বলেও জানান তিনি।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড