• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাইবান্ধায় ‘বিটি বেগুনের’ বাম্পার ফলন

  গাইবান্ধা প্রতিনিধি

০১ জুলাই ২০১৯, ১২:১১
বেগুন
বিটি বেগুন (ছবি : দৈনিক অধিকার)

গাইবান্ধার চরাঞ্চলগুলোতে এবার বিটি বেগুনের বাম্পার ফলন হয়েছে। অন্যান্য ফসলের চেয়ে বিটি বেগুন চাষে খরচ কম হওয়ায় লাভবান হচ্ছেন চাষিরা। ফলে নতুন জাতের এই বিটি বেগুন চাষে আগ্রহী হয়ে উঠেছেন চরাঞ্চলের কৃষকরা।

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার খাটিয়ামারি, টিনের চর, ডাকাতের চর, মন্যার চর, হাবরাবাড়ী, টেংড়াকান্দিসহ এসব চরাঞ্চলে রয়েছে সীমাহীন বালু চর। এমন ধু-ধু বালু চরের বুকে থোকায় থোকায় গাছে ধরে আছে বেগুন। নতুন জাতের বিটি বেগুন এবার অন্য জাতের বেগুনের চেয়ে ভালো ফলন হয়েছে। কম খরচে চাষাবাদ করে অধিক লাভ পাওয়া যায়। তবে বছরের অধিকাংশ সময় এ জাতের বেগুন উৎপাদন করা যায়।

নতুন জাতের এ বেগুন চাষ করে লাভের মুখ দেখছেন চরাঞ্চলের বেগুন চাষিরা। বিটি-২ ও বিটি-৪ জাতের বেগুনের গাছে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হওয়ায় নেই কীটনাশকসহ অন্যন্য বালাইনাশকের ব্যবহার। এমন কীটনাশক মুক্ত এবং স্বাস্থ্যকর হওয়ায় ক্রেতাদের প্রলুব্ধ করে। ফলে বাজারে অন্য বেগুনের চেয়ে এর চাহিদা ও দাম থাকে দ্বিগুণ।

বেগুন চাষি ইউসুব আলী বলেন, অন্য জাতের বেগুনের চেয়ে বিটি-২ জাতটা ভালো। ফলন অনেক বেশি, দামও বেশ ভালো পাই। কৃষি বিভাগের সহযোগিতায় উচ্চফলনশীল এ জাতের বেগুন এক বিঘা জমিতে চাষ করেছি। ধীরে ধীরে এ জাতের বেগুন চাষে আগ্রহ হচ্ছে অন্য কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন- অধিক লাভবান হওয়ায় কৃষকদের এ জাতের বেগুন চাষে আগ্রহী করতে কৃষি প্রণোদনা, প্রদর্শনী ও প্রশিক্ষণসহ বিভিন্ন সহযোগিতায় ও পরামর্শ দেয়া হচ্ছে।

এ দিকে কৃষি বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এ ধরনের সবজি, ধান ও গমের মতো জেলায় অর্থকরী ফসলের জায়গা দখল করবে বলে মনে করেন চাষিরা।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড