• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

আড়াইহাজারে আউশ ধানের ফলনও ভালো হওয়ার সম্ভাবনা

  আড়াইহাজার প্রতিনিধি, নারায়ণগঞ্জ

১৭ জুন ২০১৯, ১১:০০
আউশ ধান
আউশ ধান (ছবি : দৈনিক অধিকার)

নারায়ণগঞ্জের আড়াইহাজারে এই বছর বৃষ্টির পানিতে আউশ ধানের ফলন অনেক ভালো হয়েছে। আড়াইহাজার উপজেলা অফিস হিসাব অনুযায়ী মোট কৃষি জমির প্রায় তিন ভাগের এক ভাগ জমিতে আউশ ধানের আবাদ হয়েছে। 

বিশেষ করে নোয়াগাঁও, টেকপাড়া, রসুলপুর,পাঁচবাড়িয়া, পাঁচরুখী, পাঁচগাও, দুপ্তারা, উচিৎপুরা, বিশনন্দী, খাগকান্দা, ফতেপুর, কালাপাহাড়িয়া এই সব এলাকায় ধান চাষে কৃষকরা সন্তুষ্ট। প্রথম দিকে বৃষ্টি না থাকায় কিছুটা সমস্যায় পরলেও শেষ দিকে পরিচর্চা সঠিকভাবে করার কারণে আউশ ধানের ফলন অনেক ভালো হয়েছে।

এই প্রসঙ্গে কৃষক নোয়াগাঁও গ্রামের মো, বাবুল হোসেন বলেন, আমি পাঁচ বিঘা জমিতে আউশ ধানের আবাদ করেছি। সঠিক মাত্রায় সার ও কীটনাশক দেওয়ায় লক্ষমাত্রানুযায়ী ফলন পাব বলে আশা করছি । তিনি আরও বলেন, যে টাকা খরচ করে ধান চাষ করেছি তা পুষিয়ে ওঠা যাবে বলে আশা করছি। তিন মাসের মধ্যে এই ধান পাওয়া যায়।

স্কুলের শিক্ষক মো. পনিরুজ্জামান বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে থাকার কারণে আউশ ধানের পাশাপাশি বি-২৮ ধানের ও ভাল ফলন হয়েছে। ধানের অনেক জাত রয়েছে তার মধ্যে বি-২৮ ও আউশ এই সময়ে ভালো ফলন হয়। স্বল্প সময়ের মধ্যে এই দুই জাতের ধান পাওয়া যায়।

এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নাসিরউদ্দিন বলেন, এই বছর প্রথম থেকেই কিছুটা বৃষ্টি হওয়ায় আউশ ধানের ফলন ভালো হবে বলে আশা করছি । কিন্তু আমরা উপজেলা অফিস থেকে সব সময় কৃষদের দেখভাল ও সার্বিক সহযোগিতা করেছি। তাছাড়া কৃষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে অবশেষে ফলন অনেক ভালো হতে পারে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড