• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

পিরোজপুরে বাণিজ্যিকভাবে বাড়ছে আম চাষ

  পিরোজপুর প্রতিনিধি

০১ জুন ২০১৯, ০৯:৫৬
আম
আম (ছবি : দৈনিক অধিকার)

এখন চলছে আমের ভরা মৌসুম। পিরোজপুরেও আমের বাম্পার ফলন হয়েছে। তবে চাষিরা বলছেন, ঘূর্ণিঝড় ফণীর কারণে কিছুটা ক্ষতি হলেও ফলন হয়েছে গত বছরের তুলনায় বেশি। আর জেলা কৃষি অফিস বলছেন, এ জেলায় বাণিজ্যিক ভাবে আম চাষের প্রতি আগ্রহ হচ্ছেন ৭টি উপজেলার কয়েক’শ আম চাষি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও স্থানীয় আমচাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, পিরোজপুর অঞ্চলে কমপক্ষে ১০ বছর ধরে বাণিজ্যিক ভিত্তিতে আমের চাষ হচ্ছে। এ বছর ২শ ৬০ হেক্টর জমিতে আম জাতের আম চাষ করা হয়েছে। আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে আড়াই হাজার মেট্রিক টন। আম পালি বারি-৪, হিমসাগর, রেঙ্গুন, হাঁড়িভাঙা, গুরমতি ও ল্যাংড়া জাতের আমও চাষ হয়েছে। এ বছর আমের ফলন ভালো হওয়ায় লক্ষ্যমাত্রা অতিক্রম করবে বলে স্থানীয় কৃষি কর্মকর্তারা নিশ্চিত করেছেন। আমচাষিরা বলছেন, আগামী এক সপ্তাহের মধ্যেই গাছ থেকে আম পাড়তে ও পাইকারদের কাছে বিক্রি করতে হবে। এ সময় আমের বাজার মন্দা হলে লোকসান গুনতে হবে।

আম চাষিরা আরও বলেন, গতবারের তুলনায় এবার আবহাওয়া ভালো থাকায় ফলনও ভালো হয়েছে। ইতিমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে আমের পাইকারেরাও চলে এসেছেন। পিরোজপুরে আম পালি জাতের আম পাকার সময় হয়েছে। অধিকাংশ চাষি এক সপ্তাহের মধ্যে অর্ধেক আম গাছ থেকে পাড়বেন। ইতিমধ্যে কিছু আম বাগানের গাছ থেকে পেকে ঝরে পড়ছে। 

চাষিদের অভিযোগ, আমের এ ভরা মৌসুমে আমের ন্যায্যমূল্য পাচ্ছেন না তারা। 

পিরোজপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আবু হেনা মোহম্মদ জাফর জানান, এম বছর পিরোজপুর জেলার ৭টি উপজেলায় মোট ৬৪১ হেক্টর জমিতে আবাদ হলেও উৎপাদন বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ৪২০ মেট্রিকটন আম।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড