• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

পদ্মার বুকে পটলের ফলন

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

২২ মে ২০১৯, ১৩:৩৫
পটলের চাষ
পদ্মায় পটলের চাষ (ছবি : দৈনিক অধিকার)

গেল কিছুদিন প্রচন্ড তাপদাহের পরও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে এবার পটলের ভালো ফলন হয়েছে। ফলে আসায় বুক বেধেছে চরাঞ্চলের পটল চাষিরা। এবার শিবগঞ্জ উপজেলার উজিরপুর,পাকা ও দুর্লভপুর ইউনিয়নের চরাঞ্চলগুলোতে পটলের চাষ হয়েছে।

পদ্মার চর পাকা ফেরিঘাটের কাছে প্রায় আড়াই বিঘা জমিতে পটলের আবাদ করেছেন শফিকুল ইসলাম নামে এক কৃষক। তিনি জানান,পটল উঠার আগ পর্যন্ত কয়েক দফায় পানি দিতে হয়। অনেক টাকা খরচ করে শ্যালো মেশিনের পানি দিতে হয়েছে। যা মোটেও পর্যাপ্ত ছিল না। ফলে পটল বড় হচ্ছিল না। সম্প্রতি কয়েকবার বৃষ্টি হওয়ায় জমিতে এবার পটলের ভালো ফলন হয়েছে।

তিনি আরও জানান,পটলগুলো শিবগঞ্জ উপজেলার বিভিন্ন পাইকারি বিক্রেতা তার জমি থেতে কিনে হাট বাজারে বিক্রি করে থাকেন। তার মতে, জেলায় সামান্য কিছু এলাকায় পটলের আবাদ হওয়ায় নায্য দাম পাওয়া যায়। পটল বিক্রির টাকা সারা বছর সংসারে ব্যয় করেন।

এ বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান বলেন, কৃষি বিভাগের মাঠ কর্মীরা পটল চাষীদের চাহিদা অনুযায়ী পরামর্শ দিয়ে থাকেন। যার কারণে কোনো রোগ বালাই ছাড়াই পটলের ফলন ভালো হচ্ছে। দাম ভালো পাওয়ায় চাষ আগামীতে আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, চলতি মৌসুমে শিবগঞ্জ উপজেলার উজিরপুর, পাকা ও দুর্লভপুর ইউনিয়নের চরাঞ্চলগুলোতে ২শ ১০ হেক্টোর জমিতে পটলের চাষ হয়েছে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড