• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইটভাটার বিষাক্ত গ্যাসে ঝলসে গেল পাকা ধান

  কালিয়াকৈর প্রতিনিধি, গাজীপুর

২২ মে ২০১৯, ১০:২০
ধানক্ষেত
ধানক্ষেত (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুরের কালিয়াকৈরে পৃথক এলাকায় তিনটি অবৈধ ইটভাটার বিষাক্ত গ্যাসে প্রায় ৬ হেক্টর বোরো ধানক্ষেত ঝলসে গেছে। এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়ে পুড়েছে কৃষকের কপাল। ধানক্ষেত ঝলসে যাওয়ার পর ক্ষতিপূরণ ও কঠোর শাস্তির দাবিতে অসহায় কৃষকরা ঘুরছে উপজেলার দপ্তরে।

উপজেলা কৃষি অফিস ও ক্ষতিগ্রস্ত কৃষক সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বোডঘর, হিজলতলী, বলিয়াদী, মরকাবহ, কুুতুবদিয়া, মেদীআশুলাই, আষাড়িয়াবাড়ি, বড়ইবাড়িসহ বিভিন্ন এলাকায় দুই ফসলি জমির উপর গড়ে উঠেছে প্রায় ৩৫ থেকে ৪০টি অবৈধ ইটভাটা। এর মধ্যে উপজেলার আটাবহ ইউনিয়নের দরবাড়িয়া এলাকায় এনএমবি নামের একটি ইটভাটার বিষাক্ত গ্যাসে প্রায় ২ হেক্টর এবং বেগুনবাড়ি এলাকায় এসবিসি ও এমবিসি নামে দুটি ইটভাটায় বিষাক্ত গ্যাসে ৪ হেক্টর জমির বোরো ধান ঝলসে গেছে। এতে প্রায় অর্ধশত কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখন ক্ষতিপূরণ ও কঠোর শাস্তির আশায় কৃষি দপ্তরসহ বিভিন্ন দপ্তরে ঘুরে বেড়াচ্ছে কৃষকরা। তবে এ বিষয়ে প্রশাসনের কর্মকর্তাদের নেই কোন নজরদারি।

বেগুনবাড়ি এলাকার এসবিসি ইটভাটার ম্যানেজার সোহেল বলেন, গ্যাসের কারণে ধানক্ষেত ঝলসে যেসব কৃষকের ক্ষতি হয়েছে আমরা সেসব কৃষকদের ক্ষতিপূরণ দিয়েছি। যদি কেউ না পেয়ে থাকে তারা আমাদের সঙ্গে যোগযোগ করলে তাদের ক্ষতিপূরণ দিব। দরবাড়িয়া এলাকার এনবিএম ইটভাটার মালিক ওবায়দুল জানান, ইটভাটার বিষাক্ত গ্যাসের কারণে বোরো ধানের ক্ষতি হয়নি। ওই ধানক্ষেতে পোকার কারণে ক্ষতি হয়েছে।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আশীষ কুমার কর জানান, পানি দিয়ে ১৫ দিন রাখার পর ইটভাটার গ্যাস ছাড়ার কথা থাকলেও তারা ২ থেকে ৩ দিনে ছেড়ে দিয়েছে। ফলে বিষাক্ত গ্যাসে ধানক্ষেতের ক্ষতি হয়েছে। এ বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড