• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

দেড়মণ ধানেও মিলছে না ১ জন শ্রমিক!

  রূপসা প্রতিনিধি, খুলনা

০৯ মে ২০১৯, ১৫:৪২
বোরো ধান
বোরো ধান হাতে দাঁড়িয়ে শ্রমিক (ছবি : দৈনিক অধিকার)

খুলনার রূপসা উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হলেও চিন্তিত কৃষক। কারণ এ উপজেলায় চরম শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে। শ্রমিক সঙ্কটের কারণে সময়মতো ধান কাটতে পারছে না অনেক কৃষক। কৃষকদের দেড়মণ ধানের দামেও মিলছে না একজন শ্রমিক। এতে করে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে স্থানীয় কৃষকদের।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বোরো মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে পাঁচ হাজার ৯৭০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। গত বছর থেকে এবার ২৭০ হেক্টর জমির আবাদ বেশি হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) উপজেলার চাঁদপুর বিল ঘুরে জানা যায়, শ্রমিকদের জন প্রতি মজুরি দিতে হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা। সঙ্গে দুই বেলা খাবার। কিন্তু প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা। ফলে শ্রমিকের মজুরি দিতে হিমশিম খেতে হচ্ছে কৃষকদের। 

কাজদিয়া গ্রামের বোরো চাষি মিজান খান বলেন, কারেন্ট পোকার আক্রমণে ফসলের অনেক ক্ষতি হয়েছে। তারপরও সরকারের নির্ধারিত মূল্যের চেয়ে অর্ধেকেরও কম দামে ধান বিক্রি করতে হচ্ছে। এ বছর প্রতি বিঘা চাষ করতে যে টাকা খরচ হয়েছে তার অর্ধেক টাকা লোকসান হবে। এছাড়া প্রতি বস্তায় জোরপূর্বক এক কেজি করে ধান বেশি নিচ্ছে ব্যবসায়ীরা।

আলাইপুর বাজারের ধান ব্যবসায়ী জালাল উদ্দিন বলেন, গত বছরের তুলনায় ধানের দাম অনেক কম। এবার ৪০০ থেকে ৫০০ টাকা দরে ধান কেনা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো, ফরিদুজ্জামান দৈনিক অধিকারকে বলেন, এ বছর কৃষকরা ধানের ভালো ফলন পেয়েছে। তবে ধান কাটা শ্রমিকের কিছু সঙ্কট রয়েছে। 

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড