• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপসায় বোরো ধান কাটা শুরু

  রূপসা প্রতিনিধি, খুলনা

২০ এপ্রিল ২০১৯, ১১:৩৪
বোরো ধান
বোরো ধান কাটতে ব্যস্ত কৃষক (ছবি : দৈনিক অধিকার)

খুলনার রূপসা উপজেলায় বোরো ধান কাটা শুরু হয়েছে। এবার ধানের ফলন ভাল হয়েছিল। তাই প্রথম দিকে ভীষণ খুশি ছিল কৃষক। তবে সেই খুশি অনেক কৃষকের জন্য হতাশায় রূপ নিয়েছে। কারণ জমিতে কারেন্ট পোকার আক্রমণে ধান নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বোরো মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে ৫ হাজার ৯৭০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। গত বছর থেকে এবার ২৭০ হেক্টর জমির আবাদ বেশি হয়েছে।

সরেজমিনে শনিবার (২০ এপ্রিল) চাঁদপুর বিলে গিয়ে দেখা গেছে, বিভিন্ন মাঠে পাকা ধানের সোনালী শীষ বাতাসে দুলছে। কৃষকেরা ধান কাটছেন। কেউ আবার প্রস্তুতি হিসেবে যাবতীয় উপকরণ সংগ্রহে ব্যস্ত। উপজেলার ঘাটভোগ ইউনিয়নের চাঁদপুর গ্রামের চাষি সালেম বলেন, এবার আড়াই বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলাম। কিন্তু পুরো ক্ষেত কারেন্ট পোকা বিনষ্ট করে দিয়েছে। যার কারণে এ বছর আমার মতো অনেক কৃষকের লোকসানের মুখে পড়তে হয়েছে।

কাজদিয়া গ্রামের মিজান খান বলেন, বোরোর উপর এবার নানা বিপদ যাচ্ছিল। এই ফসলের ওপর আমরা অনেকাংশে নির্ভরশীল। তাই আমাদের কাছে ফসল ঘরে তোলার আনন্দই বড় আনন্দ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা ফরিদুজ্জামান দৈনিক অধিকারকে বলেন, লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো আবাদ করা হয়েছে। এখন ধানের ন্যায্য মূল্য পেলে কৃষকের মুখে হাসি ফুটবে।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড