• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝিনাইদহে ভুট্টার ন্যায্য মূল্য পাচ্ছে না চাষিরা

  ঝিনাইদহ প্রতিনিধি

১৩ এপ্রিল ২০১৯, ১৫:১৫
ভূট্টা
উঠানে চলছে ভুট্টার মেরামত (ছবি : দৈনিক অধিকার)

ঝিনাইদহে চলছে ভুট্টা কাটা, মাড়াই, শুকানো, ঘরে তোলা, বিক্রির কাজ। এবার ফলনও ভালো হয়েছে গেল মৌসুমের তুলনায়। তবে চলতি মৌসুমে ন্যায্য মূল্য না পাওয়ায় হাসি নেই চাষিদের মুখে। বর্তমানে বাজারে প্রতি মণ ভেজা ভুট্টা বিক্রি হচ্ছে ৪১০ টাকা দরে আর শুকনা ভুট্টা বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬১০ টাকা দরে। যা গেল মৌসুমের তুলনায় মণ প্রতি গড়ে ১৩০ টাকা কম।

এতে কোনো রকমে উৎপাদন খরচ উঠলেও কাঙ্ক্ষিত দাম না পেয়ে লাভবান হতে পারছে না চাষিরা। তেমনি বড় বড় খাদ্য প্রস্তুতকারী কিংবা মিলারদের কাছেও কম দামে ভুট্টা বিক্রি করতে হচ্ছে ক্ষুদ্র ব্যবসায়ীদের। ফলে তারও লাভবান হতে পারছে না।

জেলা সদরের সাধুহাটি এলাকার ভুট্টা চাষি রায়হান জানান, সার, কীটনাশকের দাম বেশি হওয়ায় আমাদের উৎপাদন খরচ বেশি হয়েছে। কিন্তু সে তুলনায় আমরা দাম পাচ্ছি না। গতবারের তুলনায় অনেক কমদামে আমাদের ভুট্টা বিক্রি করতে হচ্ছে। ফলে আমাদের লাভ হচ্ছে না।

বৈডাঙ্গা বাজারের ভুট্টা ব্যবসায়ী স্বপন কুমার সাহা বলেন, বড় বড় মিলার বা ব্যবসায়ীরা গেল মৌসুমের ভুট্টা মজুদ করে আমাদের ভুট্টার দাম দিচ্ছে না। ফলে আমরা চাষির কাছ থেকে কম দামে ভুট্টা কিনতে বাধ্য হচ্ছি।

তিনি আরও বলেন, বড় বড় মিলার বা কোম্পানিগুলো সিন্ডিকেট করে ভুট্টার দাম নির্ধারণ করে দিচ্ছে ১৬ টাকা ৫০ পয়সা বা ১৭ টাকা দরে। আর আমরা চাষিদের কাছ থেকে কিনছি ১৫ টাকা কেজি দরে শুকনা ভুট্টা। এতে তাদের কাছে পৌঁছানো পর্যন্ত ক্যারিং কস্ট বাদ দিলে আমাদের কিছুই থাকে না। আবার তারা এলসি করে ভুট্টা আমদানি করছে। এতে আমরা ব্যবসায়ী ও চাষি উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছি।

একই অভিযোগ জেলার অন্যান্য ব্যবসায়ীদের। তাদের দাবি, সরকারের এই সিন্ডিকেট ভেঙে ভুট্টার ন্যায্য মূল্য নিশ্চিত করা।

ঝিনাইদহ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোফাকখারুল ইসলাম বলেন, চাষিরা ভুট্টার ফলন ভালো পেয়েছে। এতে তারা খুশি। কিন্তু কিছু কিছু চাষি অভিযোগ করেছেন ন্যায্য মূল্য পাচ্ছেন না।

তিনি আরও বলেন, মিলার বা কোম্পানিগুলোর সিন্ডিকেটের বিষয়ে যে অভিযোগ রয়েছে সেটা আন্তঃমন্ত্রণালয় বৈঠকের মাধ্যমে তদন্ত করে সরকার ব্যবস্থা নেবে। তবে খাদ্য প্রস্তুতকারী কোম্পানিগুলো যদি দেশীয় ভুট্টার দিকে বেশি আগ্রহ দেখায় তাহলে চাষি কিংবা ব্যবসায়ী উভয়ই প্রচুর লাভবান হতে পারবে।

কৃষি বিভাগের তথ্যমতে, চলতি মৌসুমে জেলায় ভুট্টার আবাদ হয়েছে ১৭৪২০ হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩ হাজার হেক্টর বেশি। আর ৩৩ শতাংশের বিঘায় ফলন হচ্ছে ৪০ মণ হারে। ইতোমধ্যেই ৮০ ভাগ জমির ভুট্টা কর্তন শেষ হয়েছে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড