• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনালি ফল বাঙ্গি চাষে কৃষকের মুখে হাসি

  নবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকা

১৪ মার্চ ২০১৯, ১৮:১৭
সোনালী বাঙ্গি
সোনালি বাঙ্গি (ছবি : দৈনিক অধিকার)

ঢাকার নবাবগঞ্জ উপজেলার কৃষি অধ্যুষিত কৈলাইল ইউনিয়নের ভাঙ্গাভিটা গ্রামটি ইতোমধ্যে সোনালি বাঙ্গি ফলের জন্য একটি বিখ্যাত হাটবাজারে পরিণত হয়েছে। স্বল্প দামে ক্রয় করা যায় বলে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানের মানুষের কাছে ভাঙ্গাভিটা এলাকার বাঙ্গি ফলটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

স্থানীয় বাঙ্গি চাষিরা জানায়, কম পুঁজিতে বেশি মুনাফা ও প্রচুর ফলন হওয়ার কারণে প্রতি বছর তারা বাঙ্গির চাষ করে আসছে। সারা দেশে নবাবগঞ্জের ভাঙ্গাভিটা গ্রামটি এখন মৌসুমি ফল বাঙ্গির জন্য বিখ্যাত অঞ্চলে পরিণত হয়েছে। তাছাড়া ভাঙ্গাভিটা এলাকার কৃষি জমি বাঙ্গির চাষের জন্য খুবই উপযোগী। তাই জীবন জীবিকার জন্য প্রধান ফসল হিসেবে এখানে ৬০-৭০ বছর ধরে বাঙ্গি চাষ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছেন অনেক কৃষক।

বছরের পর বছর ভাগ্যের পরিবর্তনের লক্ষ্যে প্রতিনিয়ত মাথার ঘাম পায়ে ফেলে উৎপাদন করছেন সোনালি ফল বাঙ্গি। এছাড়া বাঙ্গির পাশাপাশি একই জমিতে লাউ, কুমড়া, বেগুন খিরাসহ অন্যান্য ফসল চাষাবাদ করছেন তারা। দেশে বিভিন্ন প্রজাতির বাঙ্গির দেখা মিললেও এই ভাঙ্গাভিটা বাঙ্গির রয়েছে স্বতন্ত্র বৈশিষ্ট্য। স্বাদে গন্ধে অতুলনীয় ভাঙ্গাভিটা বাঙ্গি। ফলে মানুষের কাছে ভাঙ্গাভিটার বাঙ্গির চাহিদাও বেশ। শীতকালে বাঙ্গি চাষের জন্য বীজ বপন করা হলেও গ্রীষ্মকালীন ফল হিসেবে হাটবাজারগুলোতে দেখা মিলে হলুদ বর্ণের মিষ্টি রসালো ফল বাঙ্গি। দাম কম কিন্তু পুষ্টিগুণ বেশি থাকায় বছরের অন্তত একবার এ ফলে স্বাদ নিয়ে থাকেন সবাই।

ভাঙ্গাভিটার বাসিন্দা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ভবেশ বাবু বলেন, এ বছর ভাঙ্গাভিটা এলাকায় প্রায় ১০০ বিঘা জমিতে বাঙ্গি চাষ করা হয়েছে এবং ফলনও ভালো হয়েছে। বেশিরভাগ বাঙ্গি চাষি কমপক্ষে ৫-৭ বিঘা জমিতে বাঙ্গি চাষ করে থাকেন। এখানে উৎপাদিত বাঙ্গির হাট বসে নদীর পাড়ে প্রতিদিন ভোর থেকে বেলা ২টা পর্যন্ত। বিভিন্ন এলাকা থেকে খুচরা ও পাইকারি বাঙ্গি কিনতে আসেন অসংখ্য মানুষ। যা দেখে কৃষকের মুখে হাসি ফুটে ওঠে।

বাঙ্গি চাষি শুরেশ বলেন, প্রতি বিঘা জমিতে প্রায় ১২ হাজার টাকা খরচ হয়। বিক্রিও হয় ভালো।

উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল আমীন বলেন, নদীর তীরবর্তী ভাঙ্গাভিটা গ্রামের বাঙ্গি স্বাদে গন্ধে অতুলনীয়। আশেপাশের জেলাগুলোতে প্রচুর সুনাম রয়েছে। এই এলাকার কৃষকরা খুবই পরিশ্রমী যার কারণে এত ভালো ফল উৎপাদন করা সম্ভব হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড